ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০ ১১ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০

এবার পেঁয়াজের দ্বিশতক!
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ৮ ডিসেম্বর, ২০১৯, ৯:১৬ পিএম আপডেট: ০৮.১২.২০১৯ ৯:১৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 198

পেঁয়াজের ঝাঁঝ যেন কিছুতেই কমছে না। মন্ত্রীরা আশা দিচ্ছেন পেঁয়াজের দাম অল্প সময়ে কমে আসবে কিন্তু বাজারে হচ্ছে টিক তার উল্টোটা। দাম তো কমছেই না বরং আরো হু হু করে বাড়ছে পেঁয়াজের মূল্য। দুই বাংলায় পেঁয়াজ এবার ডাবল সেঞ্চুরি করলো!  তামিলনাড়ু ও মহারাষ্ট্রের কিছু অঞ্চলে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়ে ২০০ টাকা দাঁড়িয়েছে বলে জানাচ্ছে ভারতের সংবাদমাধ্যমগুলো।

এদিকে পেঁয়াজের দাম বৃদ্ধির ঘটনায় কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাশ পাসোয়ানের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে ‘প্রতারণা ও বিভ্রান্ত করার’ অভিযোগ এনে মুজ্জাফফরপুর মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের কোর্টে মামলাটি করেছেন এম রাজু নায়ার নামে জনৈক সমাজকর্মী।

এশিয়ার বৃহত্তম বাজার ভারতের লাসালগাঁওয়ে বৃহস্পতিবার পেঁয়াজ ঢুকেছে মাত্র ৫২০ টন। যেখানে রোজ গড়ে ১২০০ থেকে ১৫০০ টন পেঁয়াজের জোগান থাকে।

লাসালগাঁও এগ্রিকালচারাল প্রোডিউস মার্কেট কমিটির প্রাক্তন চেয়ারম্যান নানাসাহেব পাতিল মনে করেন, অসময়ে বৃষ্টি ও শিলাবৃষ্টির কারণেই বাজারে পেঁয়াজের দাম এত চড়া। বৃষ্টিতে পুরোনো মজুত করে রাখা পেঁয়াজ নষ্ট হয়েছে। এমনকি নতুন যে পেঁয়াজ উঠেছিল, বৃষ্টিতে তা-ও পচে নষ্ট হয়েছে। ফলে বাজারে এখন পেঁয়াজের আকাল।

তার ধারণা, গোটা ডিসেম্বর পেঁয়াজের দাম এমন চড়া থাকবে। জানুয়ারির মাঝামাঝি থেকে একটু একটু করে কমবে। তবে পেঁয়াজের বাজার স্থিতিশীল হতে হতে ২০২০-র ফেব্রুয়ারি। তার মতে কেন্দ্র পেঁয়াজ আমদানি করলেও বাজারে যে বিপুল চাহিদা তাতে দামে লাগাম টানা এই মুহূর্তে সম্ভব নয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]