ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ ৯ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০

জামালদের স্বর্ণজয়ের স্বপ্ন শেষ
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 36

প্রয়োজন ছিল কেবল জয়; স্বাগতিক নেপালের বিপক্ষে। তাতেই এসএ গেমসে ছেলেদের ফুটবলে ফাইনাল নিশ্চিত হতো বাংলাদেশের, টিকে থাকত জেমি ডের দলের স্বর্ণজয়ের স্বপ্নও। কিন্তু স্বপ্ন বাঁচিয়ে রাখার জন্য কাক্সিক্ষত জয়ের দেখা পেলেন না জামাল ভ‚ঁইয়ারা। নেপালের কাছে হেরেছে ১-০ ব্যবধানে। যে হারে লাল-সবুজ প্রতিনিধিদের স্বর্ণজয়ের স্বপ্ন শেষ। ৪ ম্যাচে ১টি করে জয়-ড্রয়ে এবং ২ হারে ৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ফুটবল দলকে সন্তুষ্ট থাকতে হচ্ছে ব্রোঞ্জ পদকে।
রোববার কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে নেপালের মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশের ফুটবলারদের উজ্জীবিত করতে পুরস্কারের ঘোষণা দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জানানো হয়, ফাইনাল নিশ্চিত করতে পারলেই বাফুফের তরফ থেকে ৪০ হাজার মার্কিন ডলার (৩৪ লাখ টাকা) পুরস্কার দেওয়া হবে জামালদের। কিন্তু সেই পুরস্কার জেতা হলো না লাল-সবুজদের। ভেঙে গেল এসএ গেমসে স্বর্ণ পুনরুদ্ধারের স্বপ্নও।
ছেলেদের ফুটবলে সবার আগে ফাইনাল নিশ্চিত করে ভুটান, ৪ ম্যাচে ৩ জয়ে তাদের পয়েন্ট ৯। আগেই বিদায় নিশ্চিত হয় মালদ্বীপ ও শ্রীলঙ্কার। ৪ ম্যাচে দুই দলেরই পয়েন্ট ছিল ২ করে। তখনই ব্রোঞ্জ নিশ্চিত হয় বাংলাদেশের, কিন্তু স্বপ্নপূরণ নয়। ১৯৯৯ এবং ২০১০ সালের পর তৃতীয়বারের মতো ফুটবলে সোনার পদক জয়ের স্বপ্নই দেখছিল ছেলেরা। কিন্তু নেপালের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে জেমির শিষ্যরা গোল হজম করে বসে শুরুতেই।
১১ মিনিটে সুজল শ্রেষ্ঠার বাড়ানো বল থেকে সুনীল বালের আড়াআড়ি শটে কেঁপে ওঠে বাংলাদেশের জাল (১-০)। বাকি সময় সমতায় ফেরার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যান জামালরা। সফরকারীরা এগিয়ে ছিল আক্রমণের সংখ্যায়ও। ম্যাচজুড়ে নেপালের বিপক্ষে বাংলাদেশ মোট শট নেয় ৭ বার। বিপরীতে স্বাগতিকদের শটের সংখ্যা ছিল ৫। কিন্তু একাদশ মিনিটেই যেটা করে দেখিয়েছে নেপাল তা ম্যাচ জুড়ে দাপট দেখিয়েও করতে পারেনি বাংলাদেশ।
উল্টো হারের ম্যাচে লাল কার্ড দেখেছেন বাংলাদেশ অধিনায়ক জামাল। ম্যাচের নির্ধারিত সময়ের সঙ্গে যোগ করা পঞ্চম মিনিটে লাল কার্ড দেখেন তিনি। ম্যাচ শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে নিজেদের সীমান্তে বল দখলের লড়াইয়ের সময় নেপালের শেশাঙ্গকে ধাক্কা দিয়ে বসেন জামাল। তাতেই তাকে মাঠ ছাড়ার নির্দেশ দেন রেফারি। এরপরই ম্যাচ শেষে বাঁশি বাজলে স্বপ্নভঙ্গের যন্ত্রণাকে সঙ্গী করে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।
এদিকে ফুটবলে সোনার পদক জয়ের লড়াইয়ে আজ একই ভেন্যু দশরথ স্টেডিয়ামে ফাইনালে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে ভুটান।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]