ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০ ১০ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০

হ্যাটট্রিকে মেসির ইতিহাস
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 32

চোটের হানায় চলতি মৌসুমে লিওনেল মেসির শুরুটা ছিল কিছুটা দেরিতে। কিন্তু মৌসুমের অর্ধেক সময় পার না হতেই লা লিগায় সবার ওপরে আর্জেন্টাইন খুদে জাদুকর। শনিবার রাতে ক্যাম্প ন্যুতে মায়োর্কার বিপক্ষে হ্যাটট্রিকে মেসি নিজেকে তুলেছেন আরও উঁচুতে; চিরপ্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলে গড়েছেন ইতিহাস। সেরা তারকার রেকর্ডের রাতে বার্সেলোনা পেয়েছে ৫-২ গোলের বড় জয়, আগলে রাখল টেবিলের শীর্ষস্থান।
গত সপ্তাহেই ইতিহাস গড়েছেন মেসি। প্যারিসে ব্যালন ডি’অরের ষষ্ঠ শিরোপা উঁচিয়ে পেছনে ফেলেন রোনালদোকে। খেতাব জয়ের মঞ্চেই বলেন, সামনের বছরও যেতে চান সেখানে। মাঠে ফিরে প্রমাণ দিলেন, কেবল বলার জন্য বলেননি তিনি। ক্যাম্প ন্যুতে ব্যালন ডি’অরের ট্রফি নিয়ে ভক্তদের সঙ্গে আনন্দ উদযাপনের পর দেখালেন পায়ের জাদু। আরও একবার টপকে গেলেন রোনালদোকে। এতদিন লা লিগায় সর্বোচ্চ ৩৪ হ্যাটট্রিকের মালিক ছিল দুই চিরপ্রতিদ্ব›দ্বী। শনিবার রাতে ১৭, ৪১ এবং ৮৩ মিনিটে দুর্বল প্রতিপক্ষ মায়োর্কার জালে তিনবার বল জড়িয়ে রেকর্ডটি এককভাবে নিজের দখলে নিলেন মেসি।
অথচ মৌসুমের শুরুতে ছিল ভিন্ন ইঙ্গিত। যখন চোটের কারণে ভুগতে হচ্ছিল মেসিকে, আর্জেন্টাইন ফরোয়ার্ডের কঠিন সময়ই দেখছিলেন অনেকে। ইনজুরিতে মেসিও লিগে এখন পর্যন্ত মিস করেছেন পাঁচ ম্যাচ। কিন্তু সেই মেসিই এখন আসরে সর্বোচ্চ ১২ গোলের মালিক। এক গোল কমে তার পেছনে রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা। ৮ গোলে তৃতীয় স্থানে যথাক্রমে লুইস সুয়ারেজ (বার্সা), লরেন (বেতিস), মরেনো (ভিয়ারিয়াল) এবং লুকাস পেরেজ (আলাভেস)। এদিকে গোল তালিকার শীর্ষে চেপে বসে আরও এক ইতিহাস গড়েছেন বার্সা সুপারস্টার।
লা লিগায় টানা ১৪ মৌসুমে ১০ বা তারও বেশি গোলের দেখা পেয়েছেন মেসি। ইউরোপের সেরা পাঁচ প্রতিযোগিতায় এমনটা করে দেখাতে পারেনি কেউ। আর্জেন্টাইন সতীর্থের এমন রেকর্ডময় রাতে অবিশ^াস্য এক গোল করেছেন সুয়ারেজ। ৪৩ মিনিটে জালের দিকে না তাকিয়ে উরুগুইয়ান স্ট্রাইকার লক্ষ্যভেদ করেন পায়ের জাদুতে। রীতিমত বোকা বনে যায় মায়োর্কার গোলরক্ষক ও ডিফেন্ডাররা; অবাক ফুটবল বিশ^। মেসি-সুয়ারেজের আগে সপ্তম মিনিটে বার্সাকে প্রথম গোল উপহার দেন আতোয়ান গ্রিজম্যান।
এ নিয়ে সব প্রতিযোগিতায় মিলিয়ে তৃতীয়বারের মতো এবং লা লিগায় দ্বিতীয়বার একই ম্যাচে গোল পেলেন মেসি, সুয়ারেজ এবং গ্রিজম্যান। বার্সার তিন তারকার জ্বলে ওঠার দিনে বৃথা গেছে আন্তে বুদিমিরের জোড়া গোল। তার দল মায়োর্কা হেরেছে ৫-২ ব্যবধানে। এ জয়ের পর ১৫ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে গেছে আর্নেস্তো ভালভার্দের দল। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে মেসিদের কাঁধে নিশ^াস ছাড়ছে দ্বিতীয় স্থানে থাকা জিনেদিন জিদানের শিষ্যরা।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]