ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০ ১০ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০

বেকায়দায় ফিফা, মামলার হুমকি পুতিনের
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯, ২:০০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 161

বিশ্ব ক্রিড়া থেকে রাশিয়াকে ৪ বছরের জন্য রাশিয়াকে নিষিদ্ধ করে বিশ্ব ডোপিং বিরোধী সংস্থা (ওয়াডা)। ডোপিংয়ের দায়ে অলিম্পিক ও ফুটবল বিশ্বকাপসহ সবধরনের আন্তর্জাতিক ইভেন্টে দেশটিকে ৪ বছরনিষিদ্ধ করেছে তারা।

এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সর্বোচ্চ ক্রীড়া আদালতে (ক্যাস) মামলা করতে চলেছে রাশিয়া। সেদেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমনই আভাস দিয়েছেন।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, অতীতে কেউ কেউ ব্যক্তিগতভাবে প্রতারণা করে থাকতে পারে। তবে সেটার দায় পুরো দেশের ওপর বর্তাতে পারে কি না, এ নিয়ে আমার সংশয় আছে। ওই ব্যক্তিদের শাস্তি দিলে কিছু বলার ছিল না। কিন্তু আগে যারা এসব কাণ্ড ঘটিয়েছে, তাদের জন্য পুরো দেশকে নিষিদ্ধ করা যায় না।

এক বিবৃতিতে রুশ প্রেসিডেন্ট বলেন, মূল কথা হলো-রাশিয়ার স্বপক্ষে বলার মতো কাউকে দেখছি না। কেন এসব ঘটল, কারা ঘটালো, অবশ্যই তা দেশের অভ্যন্তরে তদন্ত হবে। কিন্তু রাশিয়ার সব খেলাকে এভাবে কলংকের মুখে ফেলে দেয়া যায় না।

চাউর হয়েছে, সুইজারল্যান্ডের লুসানের আদালতে লড়ার জন্য উপযুক্ত আইনজীবী খুঁজছে রাশিয়া। এ ধরনের মামলায় লড়তে অভিজ্ঞ বিশ্বের যেকোনো প্রান্তের আইনজীবীদের দায়িত্ব দিতে পারে তারা।

আন্তর্জাতিক ক্রীড়া থেকে নির্বাসনে পাঠানোর ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়ায় ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়েছে। দেশটির নিষেধাজ্ঞা নিয়ে বেকায়দায় পড়েছে বিশ্ব ফুটবল সংস্থা (ফিফা)। কারণ, রুশদের বিরুদ্ধে ওয়াডার শাস্তি কীভাবে কার্যকর করতে হবে-সেই বিষয়ে পরিষ্কার নয় তারা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]