ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০ ১১ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০

ফোর্বসের তালিকা
শেখ হাসিনা বিশ্বের ২৯তম ক্ষমতাধর নারী
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯, ৭:৫৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 148

মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বস প্রকাশ করেছে বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকা। আর এ তালিকায় ২৯ তম অবস্থানে যিনি রয়েছেন, তিনি হচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকার শীর্ষস্থান দখল করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল। ২০১৮ সালে প্রকাশিত ফোর্বসের করা ক্ষমতাধরদের তালিকায় অবশ্য শেখ হাসিনার অবস্থান ছিলো

বৃহস্পতিবার ফোর্বস এ তালিকাটি প্রকাশ করে। সেখানে শেখ হাসিনা প্রসঙ্গে বলা হয়, তিনি বাংলাদেশের ইতিহাসে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। আগে একবার এবং টানা তিনবার থেকে এখন চতুর্থবার ক্ষমতায় আছেন। আর এটাকেই নিজের শেষ মেয়াদ বলে মনে করেন শেখ হাসিনা।

ফোর্বসে শেখ হাসিনা প্রসঙ্গে আরও বলা হয়, তিনি খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসবো বাড়ানোর মতো ইস্যুতে মনোনিবেশ করেন। তার বিরুদ্ধে নির্বাচনে ভোটাধিকার হরণের অভিযোগ আছে। তবে তার দল আওয়ামী লীগ সেটা অস্বীকার করে থাকে।

এদিকে ফোর্বসের তালিকায় প্রথমবারের মতো স্থান পেয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তালিকায় ৩৪ নম্বরে তার অবস্থান। এ তালিকায় ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের ক্রিস্টিন লগার্দের অবস্থান দ্বিতীয়। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তালিকার তৃতীয় স্থানে রয়েছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]