ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ ১৪ মাঘ ১৪২৯
ই-পেপার শনিবার ২৮ জানুয়ারি ২০২৩

শেয়ারবাজারে সূচক বেড়েছে, লেনদেন কমেছে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ২৯.১২.২০১৯ ১১:২০ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 128

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর, তবে কমেছে টাকার পরিমাণে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৩৪ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৭ ও ১৫১২ পয়েন্টে।
ডিএসইতে রোববার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪ কোটি ২৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৫ কোটি ৬ লাখ টাকার।
ডিএসইতে এদিন ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৩টির বা ৪৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১২৫টির বা ৩৬ শতাংশের এবং ৬৫টি বা ১৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ১০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা স্ট্যান্ডার্ড সিরামিকের ৮ কোটি টাকার এবং ৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ড্যাফোডিল কম্পিউটার্স।
ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছেÑ প্রাইম ব্যাংক, খুলনা পাওয়ার, রিং শাইন, সিনোবাংলা, ব্যাংক এশিয়া, এসকে ট্রিমস এবং আনলিমায়ার্ন ডাইং।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৮৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৮টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। রোববার সিএসইতে ২০ কোটি ১০ লাখ ৭১ হাজার ৪৬২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com