ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১

বছর জুড়ে অস্থির রাঙামাটি
সবুজ অরণ্যে সন্ত্রাসীর হাতে প্রাণ হারিয়েছে ৩৯ জন
রাঙামাটি প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ৩১.১২.২০১৯ ১২:৩০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 68

সবুজ পাহাড়ে রক্তের হোলি খেলায় ২০১৯ সালে পার্বত্য জেলা রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে প্রাণ হারিয়েছে ৩৯ জন। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে খুন, গুম, মাদক কারবার, অপহরণসহ চোরাচালান বেড়েছে আশঙ্কাজনক হারে। যার অধিকাংশই ঘটিয়েছে পাহাড়ের এক শ্রেণির উপজাতীয় সন্ত্রাসীরা।
জানা যায়Ñপুরো বছর জুড়ে সবুজ পাহাড়ের চলমান হত্যাকান্ড থামানো যায়নি। বছর জুড়েই কোনো না কোনো উপজেলায় সন্ত্রাসীরা রক্ত ঝরিয়ে তাদের শক্তি-সামর্থ্যরে জানান দেয়। পুলিশ ও গোয়েন্দা সূত্র জানায়, ডিসেম্বর-২০১৯ পর্যন্ত ৩৯ জনকে হত্যা করা হয়েছে। সেসব হত্যার বিপরীতে বিভিন্ন থানায় ১৫টি মামলা হয়েছে।
সংশ্লিষ্টদের তথ্যমতে, পাহাড়ের হত্যাকাÐের মূল রহস্য হচ্ছে সশস্ত্র দলগুলো তাদের আধিপত্য বিস্তার, চাঁদাবাজি, এলাকা দখল এবং নিজেদের স্বার্থদ্ব›দ্ব নিয়ে প্রতিনিয়ত ‘বন্দুকযুদ্ধে’ লিপ্ত হয়। আর এ যুদ্ধের মধ্যে সশস্ত্র ক্যাডাররা বেশি নিহত হয়েছে। মূলত পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক সশস্ত্র সংগঠন জেএসএস ও ইউপিডিএফের মধ্যে এসব হানাহানি বেশি ঘটে।
পুলিশ ও সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, গত বছর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্তÍ ১১টি বন্দুক, ১টি রিভলবার ৪টি পিস্তল, ৯টি এলজি, ১টি শাটারগান, ১টি জিথ্রি রাইফেল, ২টি ম্যাগাজিন, ৩৮টি কার্তুজ, ১১২টি গুলি উদ্ধার করা হয়। এ ছাড়া চোরাচালান বিরোধী টাস্কফোর্স সংক্রান্ত ১২ হাজার ২৬৫টি অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে আটককৃত পণ্যমূল্য ২ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার ৫৪৫ টাকা। এ সংক্রান্ত ৭৮টি মামলায় ৯০ জনকে আটক করা হয় বলে সূত্র নিশ্চিত করেছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]