ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১

নতুন বছরে নতুন পরিকল্পনা
আরিফ খান সাদ
প্রকাশ: মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 75

আজ মধ্যরাত থেকেই নতুন বছরের শুরু। নতুন বছর মানেই নতুন নতুন পরিকল্পনা। একজন মুসলমান হিসেবে আমাদের পরিকল্পনায় যেসব বিষয় থাকা চাইÑ
কোরআন ও হাদিসে ডুব দেওয়া
প্রতিদিন অন্তত ১০ মিনিট হলেও বুঝে বুঝে কোরআন পড়া। সকালে বা রাতে নির্দিষ্ট সময়ে কিংবা ফরজ নামাজের পর পড়া যেতে পারে। অথবা মোবাইলে কোরআনের অ্যাপস ডাউনলোড করে কাজের ফাঁকে পড়া যেতে পারে। কোরআন পাঠ নিঃসন্দেহে আপনার মনে প্রশান্তি নিয়ে আসবে। চাইলে কিছু চমৎকার তেলাওয়াতও শুনতে পারেন নিয়ম করে। একইভাবে নিয়মিত কিছু হাদিস পড়ার অভ্যাস করা। অন্তত একটি হাদিস হলেও যেন বুঝে পড়া যায়Ñ সেই পরিকল্পনা রাখা নতুন দিনের আগমনে।
আউয়াল ওয়াক্তে নামাজ আদায়
আমরা মুসলিম হিসেবে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়ি ঠিকই, কিন্তু কাজের ব্যস্ততায় সবসময় আওয়াল বা প্রথম ওয়াক্তে নামাজ আদায় করা হয়ে ওঠে না কারও কারও। নতুন বছরের এই পরিকল্পনা করতে পারিÑ যত কাজই থাকুক এবার থেকে আওয়াল ওয়াক্তে আমি নামাজ পড়বই।
নফল আমল করা
আমার ফরজ আমলে ত্রæটি থাকলে কেয়ামতের দিন নফল আমল দিয়ে এর ঘাটতি পূরণ করা হবে। তাই প্রতিদিনের ফরজ ইবাদতের পাশাপাশি কিছু নফল আমল করার পরিকল্পনাও করা চাই। নফল নামাজ, নফল রোজা, দান সদকা ইত্যাদি আমল বেশি বেশি করার ফিকির করা।
অন্যায়-অপরাধ থেকে দূরে থাকা
অনেকে নিজের অজান্তে অনেক অন্যায় ও অপরাধমূলক কাজের সঙ্গে জড়িয়ে যায়। পরে চাইলেও ভালো পথে থাকতে পারে না। যেমনÑ কেউ একটা মিথ্যা বলল, এই মিথ্যাটা ঢাকবার জন্য তাকে আরও কয়েকটা মিথ্যা বলতে হয়। একটা দুর্র্নীতি করলে এটা ধামাচাপা দেওয়ার জন্য আরও কিছু দুর্নীতি করতে হয়। তাই এসব অন্যায়-অপরাধমূলক কর্ম থেকে বিরত থাকার নতুন পরিকল্পনা করা। যেন নতুন বছরে আমার দ্বারা এমন কিছু না ঘটে।
আত্মীয়-স্বজনের খোঁজ নেওয়া
আত্মীয়তার বন্ধন ইসলামে গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু অনেকেই আছেÑ বছর পার হয়ে গেলেও আত্মীয়-স্বজনের সঙ্গে কোনো দেখা সাক্ষাৎ করে না বা খোঁজখবর নেয় না। এমন না করা। সম্ভব হলে প্রতি সপ্তাহে কিংবা মাসে আত্মীয়দের খবর নেওয়া। দুর্বল স্বজনদের সহায়তা করা। এমন আরও নানা বিষয়ে পরিকল্পনা করা যেতে পারে নতুন বছরের প্রাক্কালে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]