ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০ ৪ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০

প্রবৃদ্ধিতে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ বাংলাদেশ
সময়ের আলো অনলাইন
প্রকাশ: রোববার, ১২ জানুয়ারি, ২০২০, ৩:০৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 65


চলতি ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশে জিডিপি বিশ্বের চতুর্থ সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে। এমনই আভাস দিয়েছে বিশ্বব্যাংক। চলতি অর্থবছরে বাংলাদেশে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হতে পারে। তবে বাংলাদেশের ওপরে থাকবে ক্যারিবীয় দেশ গায়ানা, আফ্রিকার রুয়ান্ডা ও জিবুতি। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ওয়াশিংটন থেকে প্রকাশিত ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস ২০২০’ শীর্ষক এক প্রতিবেদনে প্রবৃদ্ধির বৈশ্বিক পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

বাংলাদেশ সম্পর্কে বিশ্বব্যাংক বলেছে, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ হলো তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। গত অর্থবছরে এখানে আট শতাংশের বেশি প্রবৃদ্ধি হয়েছে। পাশাপাশি অভ্যন্তরীণ চাহিদা ও রফতানি আয়ে বেশ প্রবৃদ্ধি ছিল। চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে বাংলাদেশ রফতানি আয়ে বেশ কিছুটা সফলতা পেয়েছে।

বিশ্বব্যাংক মূলত, সুসংহত সামষ্টিক অর্থনৈতিক কাঠামো, রাজনৈতিক স্থিতিশীলতা, পরিকল্পনামাফিক বড় প্রকল্পে বিনিয়োগ, ব্যবসায় সহজ করার নানা উদ্যোগ ইত্যাদি বিবেচনা করে বৈশ্বিক প্রবৃদ্ধি নিয়ে পূর্বাভাস দিয়েছে। তবে বিশ্বব্যাংক বেশ কিছু চ্যালেঞ্জের কথাও তুলে ধরেছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশে এখনও বিনিয়োগ ঘাটতি রয়েছে। রয়েছে আর্থিক খাতে নানামুখি চ্যালেঞ্জ। এ ছাড়াও রাজস্ব খাতের সংস্কারের তেমন কোনো অগ্রগতি না হওয়ার ফলে রাজস্ব আদায়ে উল্লেখযোগ্য অগগ্রতি নেই।

বিশ্বব্যাংক মনে করে, বাংলাদেশের মতো ভারতেও প্রবৃদ্ধি বাড়বে। চলতি অর্থবছরের দেশটির জিডিপির প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ৫ দশমিক ৮ শতাংশ। যা গত অর্থবছরে ছিল ৫ শতাংশ। পাকিস্তানের প্রবৃদ্ধি কমে এবার ২ দশমিক ৪ শতাংশে নেমে আসতে পারে।

পাশাপাশি শ্রীলঙ্কায় ৩ দশমিক ৩ শতাংশ, নেপালে ৬ দশমিক ৪ শতাংশ, মালদ্বীপে সাড়ে ৫ শতাংশ, ভুটানে ৫ দশমিক ৬ শতাংশ ও আফগানিস্তানে ৩ শতাংশ হারে প্রবৃদ্ধি হতে পারে। বিশ্ব ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী গায়ানায় প্রবৃদ্ধি হতে পারে ৮৬ দশমিক ৭ শতাংশ। আর রুয়ান্ডায় ৮ দশমিক ১ শতাংশ ও জিবুতে সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]