ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০ ৪ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০

শীতে ত্বক থাকবে চকচকে
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ১৩ জানুয়ারি, ২০২০, ৩:৪০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 215

মডেল- ফাহমিদা রহমান তৃষা

মডেল- ফাহমিদা রহমান তৃষা

শীত এলেই ত্বক নিয়ে ঝামেলায় পড়তে হয়। ময়েশ্চারের অভাবে নানা অসুবিধা দেখা দেয়। ফলে ত্বক ফেটে যায়, শুষ্ক হয়ে যায়, আরও কতো কি? কিন্তু এসবের সমাধান কি? সমাধান কিন্তু সহজ। কেবল ত্বকের প্রতি সামান্য যত্নবান হলে এই শীতেও ত্বক হয়ে উঠবে চকচকে।

 

ময়েশ্চারাইজার ব্যবহার:

ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে বেছে। যেনো তেনো যে কোনো ময়েশ্চার ত্বকে লাগানো থেকে বিরত থাকবেন। এক্ষেত্রে বাদাম তেল বা এভাকাডো সমৃদ্ধ ময়েশ্চারাইজার কিনুন। এসব ময়েশ্চারাইজার ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। আপনার কাছে যতোবারই ত্বক শুষ্ক মনে হবে, ততোবারই ব্যবহার করতে পারবেন।


সানস্ক্রিন:

সানস্ক্রিন ব্যবহাকারীরা অনেকেই মনে করেন, শীতে এটা ব্যবহার করার প্রয়োজন নেই। তাই কেউ কেউ শীত এলেই সানস্ক্রিন ব্যবহার করেন না। তবে মনে রাখবেন, শীতকালেও বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাহলে ত্বক স্বাভাবিক থাকবে।

 

আর্দ্রতা ঠিক রাখুন:

শীতে ত্বকের আর্দ্রতা কমে যায়। এজন্যও ত্বকে নানা ধরণের সমস্যা তৈরি হয়। মাঝে মাঝে মুখে পানির ঝাপটা মারুন। দেখবেন, সহজে ত্বক আর শুষ্ক হবে না।

 

বেশি গরম পানিকে ‘না’:

কনকনে শীতে গোসলের জন্য গরম পানি ব্যবহার করেন বেশিরভাগ মানুষ। গোসলের আরাম হলেও ত্বকের জন্য কিন্তু অতিরিক্ত গরম পানি ভালো না। গরম পানি দিয়ে মাথা ও মুখ ধোয়া থেকে বিরত থাকবেন। বেশি গরম পানি মুখের ত্বকের ফলিকলগুলোকে ক্ষতিগ্রস্থ করে ফেলে। এ্ ফলিকলই ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা জোজোবা বা বাদাম তেল দিয়ে নিলে তা ত্বককে আর্দ্র ও মসৃণ রাখতে সাহায্য করে।

 

ভেজা ত্বকে যত্ন:

গোসলের পর কিংবা মুখ ধোয়ার পরে ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা ঠিক থাকবে।

 

এছাড়াও আরও অনেক পদ্ধতিতে ত্বক ঠিক রাখা সম্ভব। তবে সেজন্য সবার আগে নিজেকে সচেতন হতে হবে। ছোট খাটো বিষয়গুলো মেনে চলতে হবে। ত্বক থাকবে চমৎকার।

 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]