ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০ ৪ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০

শিরোপা খুলনা নাকি রাজশাহীর?
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 3

দেখতে দেখতে শেষ হয়ে এলো বঙ্গবন্ধু বিপিএল। এখন কেবল এই প্রশ্নটারই উত্তর মেলা বাকিÑ শিরোপাটা কার, খুলনা টাইগার্স নাকি রাজশাহী রয়্যালসের? এই প্রশ্নের উত্তর মেলাতেই আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে আসরের শেষ ম্যাচে অর্থাৎ ফাইনালে মুখোমুখি হবে দল দুটো।
এই বিপিএলে চতুর্থবার দেখা হচ্ছে খুলনা আর রাজশাহীর। জয়-পরাজয়ের হিসেবে ১-১ সমতায় লিগপর্ব শেষ করার পর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল হিসেবে প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছিল তারা। নাজমুল হোসেন শান্তর দুর্দান্ত ব্যাটিং আর মোহাম্মদ আমিরের আগুনে বোলিংয়ে লড়াইয়ে জিতে সরাসরি ফাইনালে নাম লেখায় মুশফিকুর রহিমের খুলনা। প্রথম সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হওয়া আন্দ্রে রাসেলের রাজশাহী দ্বিতীয় কোয়ালিফায়ারে বুধবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে উঠে যায় ফাইনালে।
আগের রাতে ম্যাচ খেলার কারণেই বৃহস্পতিবার অনুশীলনের জন্য মাঠমুখো হয়নি রাজশাহী। তবে শেষ দুই ম্যাচে ছন্দ হারানো ওপেনার লিটন দাস হোটেলে শুয়ে-বসে সময় কাটিয়ে দেননি। ছন্দে ফিরতে ঘাম ঝরিয়েছেন নেটে। মাঠে এসেছিলেন রাজশাহী দলপতি আন্দ্রে রাসেলও। তবে তা নিছকই ট্রফি উন্মোচন অনুষ্ঠানে যোগ দিতে। এরপর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই অলরাউন্ডার দৃপ্ত কণ্ঠে জানালেন, শিরোপা জয় ছাড়া আর কিছু ভাবছেন না তারা। একই কথা বলে গেলেন খুলনার কোচ জেমস ফস্টারও। দুজনেরই বিশ^াস, আজ সন্ধ্যা ৭টায় শুরু হতে যাওয়া ম্যাচে দুর্দান্ত লড়াই হবে।
রাজশাহী দল অনুশীলন না করলেও খুলনা শিবির ঘাম ঝরিয়েছে কঠোর অনুশীলনে। ফস্টারের তত্ত¡াবধানে শেষ লড়াইয়ের জন্য নিজেদের প্রস্তুত করে নিয়েছেন মুশফিক, রুশো, আমির, শান্তরা। এই বিপিএলে দারুণ ছন্দে আছেন তারা, ছন্দে রেখেছেন খুলনাকেও। সবশেষ চার ম্যাচে প্রবল দাপট দেখিয়ে জয় তুলে নিয়েছে দলটি। এই সাফল্য যাত্রা তাদের আত্মবিশ^াসকে তুলেছে তুঙ্গে। সেই আত্মবিশ^াসকে পুঁজি করে সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচটা অর্থাৎ ফাইনালেও জয় তুলে নিতে চায় মুশফিকের দল, মেতে উঠতে চায় বঙ্গবন্ধু বিপিএলের শিরোপার উৎসবে।
সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে দলের সেই চাওয়ার কথাই জানিয়ে গেলেন কোচ ফস্টার। বললেন, ‘আগের দিন রাজশাহীর বিপক্ষে দারুণ একটা ম্যাচ খেলে এসেছি আমরা। ম্যাচটা বেশ ক্লোজ মনে হয়েছে, যখন শোয়েব মালিক ব্যাটিং করছিল। তারা দুর্দান্ত এক দল। খুব ভালো একটা দল। আগামীকাল (আজ) আমাদের তাই খুব ভালো খেলতে হবে। আমরা যতটা সম্ভব প্রস্তুতি নিয়েছি। আমরা খুবই আত্মবিশ^াসী, শেষ চার ম্যাচে টানা জয় পেয়েছি। সুতরাং আমরা খুব ভালো ছন্দে আছি, ভালো গতিতে এগোচ্ছি।’
শেষ বেলায় রাজশাহী অবশ্য খুলনার মতো অপ্রতিরোধ্য নয়। শেষ পাঁচ ম্যাচে জয়-হার-জয়, এভাবেই এগিয়েছে তারা। চট্টগ্রামের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ারে তো রাজশাহী জিতেছে হারতে হারতে। শেষ বেলায় দলপতি রাসেল অমন অতিমানবীয় ব্যাটিং না করলে রাজশাহী নয়, আজকের ফাইনালে খুলনার প্রতিপক্ষ চট্টগ্রামই হতো। রাসেলের অমন ব্যাটিং অবশ্য হুট করে নয়, এভাবেই খেলেন তিনি। স্বাভাবিকভাবেই তাকে নিয়ে সতর্ক থাকে প্রতিপক্ষ, আঁটে পরিকল্পনা। তবে খুলনা শিবির এক রাসেলকে ঘিরে নয়, গোটা রাজশাহীকে নিয়েই সাজিয়েছে নিজেদের পরিকল্পনা।
ফস্টার যেমন বললেন, ‘আমরা সবার জন্যই পরিকল্পনা করেছি, যে একাদশটা খেলবে তাদের জন্য। এভাবেই প্রতি ম্যাচে পরিকল্পনা করেছি আমরা। ফাইনালেও কিছু বদলাচ্ছে না।’ এই বিপিএলে টসটা বড় ফ্যাক্টর হয়ে উঠলেও ফাইনালে সেটা নিয়েও ভাবতে নারাজ খুলনা কোচ, ভাবছেন না উইকেট নিয়েও। কারণ ব্যাখ্যায় বললেন, ‘দুই দলই স্মার্ট ক্রিকেট খেলছে। দুই দলেরই শক্তিধর ব্যাটিং লাইনআপ আছে, বোলিংয়েও ভালো অপশন আছে। সেরা ক্রিকেটটাই খেলতে হবে।’
টুর্নামেন্টের অতীত মাথায় রেখে রাজশাহী দলপতি রাসেল কিন্তু টসটাকে যথেষ্টই গুরুত্বপূর্ণ মনে করছেন, ‘টসটা খুবই গুরুত্বপূর্ণ। কদিন আগে তাদের (খুলনা) বিপক্ষে যখন খেলেছি, তারা আগে ব্যাট করে ভালো একটা পুঁজি গড়েছিল এবং আমাদের ওপর চাপ সৃষ্টি করে। তাড়া করার সময় আমরা নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছি।’ ফাইনালে টস জিতলে তাই আগে ব্যাটিংয়ের আভাসই দিয়ে রাখলেন রাসেল। তার মতে ১৭০ রান হলে শিরোপাটা রাজশাহীর শোকেসেই উঠবে।
খুলনার সঙ্গে আগের সাক্ষাতে রাজশাহী নিয়মিত উইকেট খুইয়েছে আমিরের তোপে পড়ে। পাকিস্তানি পেসারকে নিয়ে তাই আলাদা ভাবনা রাজশাহী শিবিরে থাকারই কথা। তবে ফস্টারের মতো রাসেলও বললেন, নির্দিষ্ট কোনো খেলোয়াড়ের জন্য পরিকল্পনা সাজাননি তারা। সাজিয়েছেন গোটা খুলনা শিবিরের জন্য। আজ মাঠে সেই পরিকল্পনার সঠিক বাস্তবায়ন চান রাসেল। তিনি পরিষ্কার জানিয়ে দিলেন, জয় ছাড়া আর আর কিছু ভাবছে না তার দল, ‘আমরা এখন ফাইনালে, জয় ছাড়া অন্য কিছু ভাববার সুযোগ নেই। জয় ছাড়া আমাদের ভাবনায় আর কিছু নেই। গত রাতে আমরা দল হিসেবে পারফর্ম করতে পারিনি। তবে দেখিয়েছি আমরা কি করতে পারি। আগামীকাল রাতেও সেটা দেখাতে চাই।’
রাসেলের রাজশাহী নিজেদের স্বরূপ দেখাক, সেটা কিছুতেই চাইবে না খুলনা শিবির। মুশফিক তো ননই। এখনও যে বিপিএলের শিরোপাটা অধরা খুলনা দলপতির।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]