ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০ ৪ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০

মহানবীর মহানুভবতা
মুফতী গোলাম রাজ্জাক কাসেমী
প্রকাশ: শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ১৭.০১.২০২০ ১২:৩৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 32


বিশ্বনবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.) ছিলেন অনুপম চরিত্র-মাধুরী, উত্তম গুণাবলি ও সার্বিক সৌন্দর্যের অধিকারী। তার সব গুণ ও চারিত্রিক বৈশিষ্ট্যের বর্ণনা দেওয়া মানুষের সাধ্যাতীত। কেননা সৌন্দর্য ও শ্রেষ্ঠত্বের সব কিছুই নবীজি (সা.)-এর অর্জিত ছিল। আয়েশাকে (রা.) জিজ্ঞাসা করা হয়েছিল প্রিয়নবীর চারিত্রিক গুণাবলি সম্পর্কে। তিনি উত্তরে বলেছিলেন, ‘পবিত্র কোরআনই ছিল তার চরিত্র।’ অর্থাৎ পবিত্র কোরআনে বর্ণিত সব প্রশংসনীয় চারিত্রিক গুণাবলি দ্বারা তিনি ছিলেন গুণান্বিত।

হজরত জাবের (রা.) হতে বর্ণিত, একবার তিনি এক যুদ্ধের অভিযানে নবী করিম (সা.)-এর সঙ্গে ছিলেন। যখন রাসুল (সা.) প্রত্যাবর্তন করলেন, তখনও তিনি তার সঙ্গে ছিলেন। দ্বিপ্রহরের দিকে বিশ্রামের সময় হলে তারা কাঁটাওয়ালা বৃক্ষপূর্ণ একটি উপত্যকায় পৌঁছলেন। রাসুল (সা.) একটি বাবলা গাছের নিচে (বিশ্রামের জন্য) নেমে গাছের শাখায় তরবারি ঝুলিয়ে রাখলেন। এদিকে আমরাও শুয়ে পড়লাম। কিছুক্ষণ পর আমরা রাসুল (সা.)-এর ডাক শুনতে পেলাম।

আমরা গিয়ে দেখলাম, তার নিকট এক বেদুঈন ব্যক্তি। রাসুল (সা.) বললেন, আমি ঘুমিয়ে পড়েছিলাম, সে সুযোগে এ লোকটি আমার ওপর আমার তরবারিটি উত্তোলন করেছিল। আমি হঠাৎ জাগ্রত হয়ে দেখলাম তার হাতে কোষমুক্ত তরবারি। সে আমাকে লক্ষ্য করে বলল, বল, এখন আমার হাত থেকে কে তোমাকে রক্ষা করবে? আমি বললাম, ‘আল্লাহ’, ‘আল্লাহ’, ‘আল্লাহ’ তিনবার। এতে তার হাত থেকে তরবারি নিচে পড়ে গেল। তখন রাসুল (সা.) তরবারি নিজের হাতে তুলে নিয়ে বললেন, এখন কে তোমাকে আমার হাত হতে রক্ষা করবে? তখন বেদুঈন বলল, আমি আশা করি, আপনি উত্তম তরবারি ধারণকারী হবেন।

অর্থাৎ আমাকে ক্ষমা করে দেবেন। তখন রাসুল (সা.) বললেন, তুমি কি এ সাক্ষ্য দাও যে, আল্লাহ ব্যতীত কোনো উপাস্য নেই এবং আমি নিশ্চয়ই আল্লাহর রাসুল? তখন বেদুঈন বলল, আমি এটা বলব না; কিন্তু আপনার সঙ্গে এ ওয়াদা করছি যে, আমি আপনার বিরুদ্ধে যুদ্ধ করব না এবং ওই সব লোকের সঙ্গেও থাকব না যারা আপনার বিরুদ্ধে যুদ্ধ করে। অতঃপর রাসুল (সা.) তাকে ছেড়ে দিলেন। সে তখন তার সঙ্গীদের নিকট ফিরে এসে বলল, আমি মানব জাতির একজন শ্রেষ্ঠতম ব্যক্তির কাছ থেকে তোমাদের নিকট এসেছি। (বুখারি : ২৯১০; মুসনাদে আহমদ : ১৫১৯০)





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]