ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০ ৪ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ১৮ জানুয়ারি ২০২০

আগৈলঝাড়ায় ২৪০ বছরের ঐতিহ্যবাহী মারবেল মেলা অনুষ্ঠিত
রাহাদ সুমন বানারীপাড়া
প্রকাশ: শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ১৬.০১.২০২০ ১১:৪৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 3

বরিশালের আগৈলঝাড়ায় পৌষ সংক্রান্তির গোসাই নবান্ন উৎসব উপলক্ষে রাজিহারে বসেছে ২৪০ বছরের ঐতিহ্যবাহী নারী-পুরুষ ও কিশোর-কিশোরীদের মারবেল খেলার মেলা। মঙ্গলবার ভোররাতে ধর্মীয় আচার অনুষ্ঠান ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হওয়া পৌষ সংক্রান্তির গোসাই নবান্ন উৎসব উপলক্ষে অনুষ্ঠিত সংকীর্তন চলে বুধবার গভীর রাত পর্যন্ত। বুধবার কাকডাকা ভোর থেকেই শুরু হয় ঐতিহ্যবাহী মারবেল খেলা। যা চলে গভীর রাত পর্যন্ত।
দিনের আলো বাড়ার সঙ্গে সঙ্গে লোক সমাগম বাড়তে থাকে মেলায়। মেলায় আগৈলঝাড়া ছাড়াও পাশর্^বর্তী গোপালগঞ্জের কোটালীপাড়া, বরিশালের গৌরনদী, বানারীপাড়া ও পিরোজপুরের নাজিরপুরসহ বিভিন্ন উপজেলার হাজারও শিশু ও নারী-পুরুষ মেলার প্রধান আকর্ষণ মারবেল খেলায় অংশগ্রহণ করে।
মেলা পরিচালনা কমিটির সভাপতি বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক শিশু বিশেষজ্ঞ ডা. বিধান চন্দ্র বিশ^াস ও মেলার উপদেষ্টা উপজেলা নারী ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায় নবান্ন উৎসব ও মেলার উৎপত্তি সম্পর্কে বলেন, এ গ্রামে ছয় বছর বয়সি সোনাই চাঁদ নামে এক মেয়ের বিয়ের বছর না ঘুরতেই তার স্বামী মারা যায়। স্বামীর মৃত্যুর পর শ^শুরবাড়িতে একটি নিম গাছের নিচে সদ্য বিধবা কিশোরী দেবাদিদেব মহাদেবের আরাধনা ও পূজার্চনা শুরু করে। পূজার্চনা থেকে সাধনা। একসময় সাধনার উচ্চ মার্গে সিদ্ধ হলে সোনাই চাঁদের অলৌকিক কর্মকাÐ এলাকা ছাপিয়ে বাইরেও প্রচার পায়। সোনাইর জীবদ্দশায় আনুমানিক ১৭৮০ খ্রি. ‘সোনাই চাঁদ আউলিয়া মন্দির’ স্থাপন করা হয়। সোনাইর মৃত্যুর পরেও তার স্থাপিত মন্দির আঙিনায় চলে নাম সংকীর্তন ও নবান্ন উৎসব। স্থানীয়দের উদ্যোগে ২০১২ সালে ওই মন্দিরটি পুনঃনির্মাণ করা হয়।
পঞ্জিকা মতে, প্রতিবছর পৌষ সংক্রান্তির দিন নাম সংকীর্তন ও গোসাই নবান্ন মহাউৎসবকে সামনে রেখে এই মেলা চলে আসছে। আর এই উৎসবকে ঘিরে অনুষ্ঠিত হয়ে আসছে গ্রামীণ ঐতিহ্যের ধারক মারবেল খেলার মেলা।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]