ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ ৯ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০

পাবনায় পালিত হলো মহানায়িকা সুচিত্রা সেনের প্রয়াণ দিবস
পাবনা প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০, ৩:২৫ পিএম আপডেট: ১৭.০১.২০২০ ৩:২৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 39

নানা আয়োজনের মধ্যদিয়ে পাবনায় পালিত হচ্ছে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়িকা সুচিত্রা সেনের ৬ষ্ঠ প্রয়াণ দিবস। পাবনা জেলা প্রশাসকের উদ্যোগে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় দিনব্যাপী অনুষ্ঠানের শুরুতে সুচিত্রা সেনের পৈত্রিক বসত বাড়িতে নির্মিত সুচিত্রা সেনের ভাষ্কর্যের প্রতি ফুলের শ্রদ্ধা জানান জেলা প্রশাসন ও স্থানীয় সংস্কৃতি কর্মীরা।

সকাল সাড়ে নয়টায় বসতবাড়ি থেকে স্কুল কলেজের শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিরা একটি ব্যানার নিয়ে স্মরণ পদযাত্রা বের করে। পদযাত্রাটি শহর প্রদক্ষিণ করে সুচিত্রা সেনের কৈশোর জীবনের শিক্ষাপ্রতিষ্ঠান পূর্বের মহাখালি পাঠশালা বর্তমানে টাউনহল স্কুল প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

স্মরণ পদযাত্রা শেষে স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় সুচিত্রা স্মরণে সংক্ষিপ্ত আলোচনাসভা। পাবনা জেলা প্রশাসক কবির মাহামুদের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভার আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. কামরুজ্জামান, শিক্ষাবিদ লেখক প্রফেসর মনোয়ার হোসেন জাহেদী, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতিন খান, পাবনা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শামিম আরা প্রমুখ।

আলোচনাসভা শেষে অনুষ্ঠিত হয় সুচিত্রা সেন অভিনীত বিভিন্ন চলচ্চিত্রের গানের অনুষ্ঠান। গান পরিবেশন করেন ক্লোজাপ তারকা বিউটি আক্তার মুক্তা। বিকেলে মহানায়িকার বসতবাড়ি স্মৃতি সংগ্রহশালায় দেখানো হবে সুচিত্রা সেন অভিনীত বাংলা ছবি।

সুচিত্রা সেনের জন্ম ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনার গোপালপুর মহল্লার হেমসাগর লেনে। ১৯৬০ সালে বসতভিটাটি রেখে সপরিবারে পাড়ি জমান কলকাতায়। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮২ বছর। ১৯৫২ সালে তিনি চলচ্চিত্রজগতে প্রথম পা রাখেন। ১৯৫৩ সালে মহানায়ক উত্তম কুমারের সঙ্গে সাড়ে চুয়াত্তর ছবি করে সাড়া ফেলে দেন চলচ্চিত্র অঙ্গনে। সুচিত্রা সেন বাংলা ও হিন্দি ছবিতে অভিনয় করেন। তাঁর অভিনীত প্রথম হিন্দি ছবি দেবদাস (১৯৫৫) ও ১৯৭৮ সালে প্রণয় পাশা তার শেষ ছবি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]