ই-পেপার বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

সুনামগঞ্জে বিলুপ্ত প্রায় প্রজাতির শকুন উদ্ধার
প্রকাশ: শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০, ৭:২২ পিএম  (ভিজিট : ১৭০)
সুনামগঞ্জে ছাতক থেকে পৃথিবীর বিলুপ্ত প্রায় প্রজাতির এক  শকুন উদ্ধার করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়  সংগঠন প্রাধিকার।

গত বৃহস্পতিবার সকালে শহরের নুরাল্লাপুর এলাকা থেকে অসুস্থ অবস্থায় শকুনটিকে উদ্ধার করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণীর অধিকার ও জীববৈচিত্র বিষয়ক সংগঠন প্রাধিকার। 

পরে পাখিটিকে সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে  হস্তান্তর করে প্রাধিকার।

ছাতকের বাসিন্দা রাকিব উদ্দিন বাবলু বলেন, ‘নুরাল্লাপুর এলাকার একটি বনে শকুনটিকে পড়ে থাকতে দেখে এটির সঙ্গে খেলা করে স্থানীয় কিছু শিশু-কিশোর। এক পর্যায়ে তারা শকুনটিকে আহত করে ফেলে। পরে স্থানীয় কিছু যুবক মিলে আহত শকুনটি বাড়িতে নিয়ে আসে। প্রায় এক  সপ্তাহ ধরে পাখিটি তাদের কাছেই ছিল। অসুস্থ থাকায় উড়তে পারছে না। তাছাড়া পাখিটির খাবার সম্পর্কে সঠিক ধারনা নেই।’

বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে  Birdslover-2 গ্রোপটিতে পাখিটির ছবি প্রকাশ করলে বিষয়টি প্রাধিকারের সদস্যদের নজরে আসে, তারপর তাৎক্ষণিকভাবে ফেসবুক গ্রোপটির সাথে  যোগাযোগের  করেন তারা। 

পরে, বৃহস্পতিবার সকালে প্রাধিকারের রেসকিউ টিমের সদস্য প্রশান্ত দেবনাথ স্মরণ ও কোষাধ্যক্ষ তাজুল ইসলাম শকুনটি নুরাল্লাপুর গ্রাম থেকে উদ্ধার করে সিলেটে নিয়ে আসেন।

প্রাধিকারের কোষাধ্যক্ষ তাজুল ইসলাম বলেন, ‘এটি বাংলা শকুন নামে পরিচিত। বর্তমানে পৃথিবীতে এটি সবচেয়ে বিপন্ন প্রজাতির শকুন। শকুনটি ক্ষুধার্ত ও দুর্বল ছিল বলে উড়তে পারছিল না। আপাতত টিলাগড় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে রেখে খাবারসহ অন্যান্য সেবা দেওয়া হচ্ছে। উড়তে সক্ষম হলে শকুনটি অবমুক্ত করা হবে।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close