ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০ ৬ ফাল্গুন ১৪২৬
ই-পেপার  বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করলে ভিশন-৪১ বাস্তবায়ন সম্ভব : খাদ্যমন্ত্রী
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০, ৪:৪৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 260

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করলে ৩১ সালের মধ্যে ভিশন ৪১ বাস্তবায়ন সম্ভব বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার।

মঙ্গলবার রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত ‌‌‘বাঙালির মুক্তির সংগ্রামে নেতাজি ও বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাধনচন্দ্র মজুমদার বলেন, ‘নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম ১৮৯৭ সালে। তিনি জনগনকে বলেছিলেন তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব। যেমনটি জাতির পিতা বলেছিলেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ নেতাজি এমন একজন মানুষ যিনি ব্রিটিশ সরকারের বড় পদে থাকা সত্ত্বেও প্রায় ১১ থেকে ১২ বার জেলে যেতে হয়েছে। এরপর ভারতবর্ষের লোকেরা তাকে দেশের বাইরে পাঠিয়ে দেয়। এরপরও তিনি দমে যাননি। প্রবাসে থেকেই তিনি সশস্ত্র দল গঠন করেন। পরবর্তীতে দেশের জন্য যুদ্ধ করেন।’


তিনি বলেন, ‘বঙ্গবন্ধু এভাবে দেশের জন্য যুদ্ধ করেছেন কিন্তু পার্থক্য হলো বঙ্গবন্ধু দেশের সকল ধরনের মানুষকে একত্র করতে পেরেছেন। নেতাজি সুভাষচন্দ্র বসু ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে যেই দেশপ্রেম ছিল তা যদি আমরা তরুণদের মাঝে ছড়িয়ে দিতে পারি তাহলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ২০৪১ সালের প্রয়োজন হবে না। তার আগেই আমরা তা গঠন করতে সক্ষম হব।’

নেতাজি জন্মোৎসব উদযাপন কমিটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু।

প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু বলেন, ‍‍‍‍‌‌‌‘আমি যখন রাজনীতি শুরু করি তখন নেতাজির জীবন বৈচিত্র্য আমাকে দারুণভাবে উদ্বেলিত করে। তার মতো নেতা সর্বকালে বিরল। তার জন্মদিনে আমরা তাঁকে স্মরণ করছি এটা আমাদের জন্য অনেক বড় আনন্দের। আমরা এমন সময় আছি যখন বঙ্গবন্ধু শতবর্ষ আমরা উদযাপন করছি। দুই নেতার জন্মোৎসব একসাথে পালনের মধ্য দিয়ে সোনার বাংলা গঠনে একধাপ এগিয়ে যাবে।’

সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকী বলেন, ‘বঙ্গবন্ধু ও সুভাষচন্দ্র বসু এর মতো নেতাদের একটাই উদ্দেশ্য থাকে সেটা হলো কীভাবে জনগণের উপকার করা যায়। সাধারণ মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। সে লক্ষ্যে তারা দুজন নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। ইতিহাসে তাদের নাম স্বর্ণাক্ষরে লেখা আছে।

সেমিনারে নির্বাচিত বিষয়ের ওপর আলোচনা করেন প্রখ্যাত সাংবাদিক ও দৈনিক জাগরণ সম্পাদক আবেদ খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ডঃ ইমরান জাহান, বিশিষ্ট নেতাজি বিশেষজ্ঞ ও কলকাতার আলিপুর বার্তার সম্পাদক ডঃ জয়ন্ত চৌধুরী, ভারতীয় সংগঠন ফোরাম ফর ইউনিটি অ্যান্ড ন্যাশনালিজমের মুখপাত্র এবং লেখক ও ক্রীড়াবিদ সিদ্ধার্থ চ্যাটার্জী, নেতাজি গবেষক ও ভিশন২৪ইন্ডিয়ার প্রধান নির্বাহী শ্রী অজয় চক্রবর্তীসহ অন্যরা।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন- নেতাজি জন্মোৎসব উদযাপন কমিটির সদস্য সচিব ও বহুমাত্রিক ডটকম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]