ই-পেপার বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

মৃত ঘোষণার পর ৩৩ ঘণ্টা জীবিত থেকে মারা গেল সেই শিশু
প্রকাশ: মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০, ৫:৩০ পিএম  (ভিজিট : ১৯৭)
বাঁচানো গেল না চুয়াডাঙ্গার সেই শিশু নাবজাতককে। মৃত ঘোষণার ৩৩ ঘণ্টা জীবিত থাকার পর সত্যি সত্যিই মারা গেল নবজাতক জান্নাতুল।

মঙ্গলবার দুপুরে মায়ের কোলেই শান্ত হয়ে ঘুমিয়ে যায় সে। বিকেলে গ্রামের কবরস্থানে তাকে বেদনাবিধূর পরিবেশে দাফন করা হয়েছে।

মঙ্গলবার সকালে নবজাতকটির অবস্থা আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত চিকিৎসক রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন। রাজশাহী নেওয়ার আগেই তার মৃত্যু হয়।

চুয়াডাঙ্গা সদর উপজেলার হাজরাহাটি গ্রামের মুদিদোকানি আবদুল হালিম ও গৃহিণী জিনিয়া খাতুন দম্পতির বিয়ের ৪ বছর পর সোমবার ভোরে মেয়ে হয়। জেলা শহরের উপশম নার্সিং হোমের ডা. জিনাতুল আরার তত্ত্বাবধানে জিনিয়া তার সন্তান প্রসব করেন।

মেয়ে সন্তান জন্মের পর জিনিয়ার পরিবারকে ডাক্তার জানান নবজাতক মারা গেছে। মৃত সন্তান ভেবে ক্লিনিকের আয়ারা কাপড়ে মুড়িয়ে ফেলতে যায় নবজাতককে।

এ সময় নবজাতকের মা জিনিয়া তাকে শেষবারের মতো একবার কোলে নিতে চাইলে নবজাতক নড়ে ওঠে। এরপর দাদি সাহারন বেগম নবজাতকের নাম রাখেন জান্নাতুল।

ডা. জিন্নাতুল আরা এ সময় নবজাতককে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। সেখানেই চিকিৎসাধীন থেকে অনেকটা সুস্থ হয়ে ওঠে জান্নাতুল।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. আসাদুর রহমান মালিক খোকন বলেন, ‘নবজাতকটি অপুষ্ট হয়ে জন্মেছিল। মঙ্গলবার সকালে তার অবস্থা একটু খারাপ হয়ে যায়। এ কারণে দুপুরে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।নির্দিষ্ট সময়ের আগে সন্তান ভূমিষ্ঠ ও ওজন কম হওয়ায় তার অবস্থা খারাপ ছিল। আমি শুনেছি বাচ্চাটি মারা গেছে।’

নবজাতক জান্নাতুলের পিতা আবদুল হালিম বলেন, ‘আমরা জান্নাতুলকে রাজশাহী নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। এরই মধ্যে বেলা পৌনে ১টার দিকে মায়ের কোলেই চিরদিনের মতো ঘুমিয়ে যায় সে। জান্নাতুলকে শেষবারের মতো দেখতে গ্রামের কৌতূহলী লোকজন এ সময় বাড়িতে ভিড় জমায়।  বিকেলে তাকে বাড়ির পাশের কবরস্থানে দাফন করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close