ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ ১১ ফাল্গুন ১৪২৬
ই-পেপার সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০

দিনাজপুরের সফল মৎস্য  চাষি পলাশের গল্প
নিজস্ব প্রতিবেদক দিনাজপুর
প্রকাশ: শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৪.০১.২০২০ ১২:০৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 723

হাজী আখতারুজ্জামান পলাশ। মাছ চাষ করে এখন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী দিনাজপুরের একজন সফল মৎস্য চাষি। তিনি দিনাজপুরের আদর্শ মৎস্য চাষি হিসেবে ইতোমধ্যে পরিচিতি পেয়েছেন। আর এই মাছ চাষ করেই তিনি হয়েছেন কয়েক লাখ টাকার মালিক। মৎস্য খামারের উপার্জিত অর্থ থেকে তিনি গরিব, মেধাবী শিক্ষার্থীদের পড়ালেখার জন্য আর্থিক সহযোগিতাও করে থাকেন।

দিনাজপুর সদর উপজেলার শংকরপুর ইউনিয়নের পাঁচকুড় গ্রামের মরহুম আফতাব উদ্দিনের ছেলে পলাশ শিক্ষিত হয়েও অন্য কোনো পেশায় না গিয়ে ঝোঁকেন মাছ চাষের দিকে। বাবার জমিতে একটি পুকুর দিয়ে ২০১১ সালে মাছ চাষ শুরু করেন তিনি। মৎস্য চাষ করে যখন তার আর্থিক অবস্থা ভালো হতে থাকে তখন তিনি এলাকার বিভিন্নজনের কাছ থেকে পরিত্যক্ত ও অনাবাদী জমি খাজনা নিয়ে তার খামারকে প্রসারিত করতে থাকেন। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। এগিয়ে চলেছেন শুধু সামনের দিকে। বর্তমানে পলাশের মৎস্য খামারে পুকুরের সংখ্যা ১৮টি।

পলাশের দেখাদেখি তার এলাকা ও আশপাশের বেকার যুবকরা পরামর্শ নিয়ে মাছ চাষ শুরু করেছে। মাছ চাষের পাশাপাশি পলাশ গড়ে তুলেছেন ধান চাষ ও সবজি উৎপাদন খামার। পলাশ তার খামারের নাম দিয়েছেন হাজী মৎস্য উৎপাদন ও বিপণন কেন্দ্র। তার খামারে প্রতিদিন প্রায় ২৫ জন শ্রমিক নিয়মিত কাজ করে থাকেন।

সাফল্যের বিষয়ে মৎস্য চাষি পলাশ সময়ের আলোকে বলেন, দিনাজপুরে বেকারত্ব দূরীকরণ ও আমিষের চাহিদা কিছুটা হলেও পূরণ করার জন্য এ পেশায় এসেছি। জনসাধারণের কথা চিন্তা করে নিজ জেলাসহ দেশের মানুষের পুষ্টির যোগান দিতেই বেকার যুবকদের মাছ চাষে উৎসাহিত করে তুলেছি। দেশের না হলেও দিনাজপুরের মানুষের উপকারে আসতে পেরেছি। নিজের পাশাপাশি নিজ জেলাকে নিয়ে ভাবতে হবে। তাহলে দেশ এগিয়ে যাবে, দেশের উন্নয়ন ঘটবে।

তিনি আরও বলেন, দিনাজপুরের শিক্ষিত বেকার যুবকেরা সততা আর শ্রম দিয়ে মাছ চাষ করলে নিজেকে ভালো অবস্থানে প্রতিষ্ঠিত করতে পারবে। চাকরির পিছে না ছুটে প্রশিক্ষণ নিয়ে মাছ চাষে মনোনিবেশ করলে শুধু দিনাজপুর কেন সারা দেশ থেকে বেকারত্ব কমবে। সেই সঙ্গে দেশের মাছের চাহিদা কিছুটা হলেও পূরণ হবে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]