ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ ৮ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০

ভারতের নাগরিকত্ব নিয়ে নাসিরুদ্দিন শাহ যা বললেন
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০, ৭:২৫ পিএম আপডেট: ২৪.০১.২০২০ ৭:২৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 107


বলিউড জগতের খ্যাতিমান অভিনেতাদের মধ্য নাসিরুদ্দিন শাহ অন্যতম। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নিজেকে মেলে ধরেছেন তিনি। কখনো ভিলেন, কখনো নায়ক, কখনো এর কোনটি না হয়েও নিজের অভিনয় শৈলী দিয়ে মুগ্ধ করেছেন দর্শকদের। এবার ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে মুখ খুললেন নাসিরুদ্দিন শাহ। গত বছরের ডিসেম্বরে ওই আইনটি পাশ হয়। এ বছরের ১০ জানুয়ারি আইনটি কার্যকর করা হয়েছে।

একজন মুসলিম হিসেবে ভারতে টিকে থাকাটা ভীষণ কঠিন। সম্প্রতি নাগরিকত্ব আইন নিয়ে এমনটাই জানালেন তিনি।

এক টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, ‘৭০ বছর পর উপলব্ধি করলাম ভারতে মুসলিম হিসেবে আমি থাকতে পারি না। ৭০ বছর পরেও প্রমাণ করা প্রয়োজন যে আমি মুসলিম এবং ভারতীয়। এত বছর ধরে ভারতে থেকেও এবং এখানে কাজ করেও আমার ভারতীয় হিসেবে প্রমাণ দেয়া হয়নি। এখন মুসলিম হয়ে ভারতে টিকে থাকা ভীষণ কঠিন! আমার আর কী করার আছে?’

সিএএ’র সমালোচনা করে তিনি বলেন, এখানে মিয়ানমার বা শ্রীলঙ্কার কোন নাগরিকের জন্য কেন সুযোগ রাখা হয়নি? আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার সুযোগ রাখা হয়েছে। এ নিয়েও সমালোচনা করেন নাসিরুদ্দিন শাহ।

কিছুদিন আগে সিএএ ও এনআরসির বিরোধীতা করে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে বলিউড অভিনেত্রী দিপীকা পাডুকোন সংহতি জানাতে গেলে তার প্রশংসা করেন নাসিরুদ্দিন। তিনি বলেন, দীপিকা যা করেছে, তাতে তার সাহসের পরিচয় পাওয়া যায়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]