ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ ১৫ আশ্বিন ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০

করোনা ভাইরাস মোকাবেলা
চীনে ৬ দিনেই তৈরি হচ্ছে হাসপাতাল
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৫.০১.২০২০ ১২:০১ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 199


করোনা ভাইরাস আতঙ্কে তটস্থ পুরো চীন। যখন-তখন এ ভাইরাসে আক্রান্ত হয়ে জীবন যাচ্ছে দেশটির বাসিন্দাদের। প্রযুক্তিগতভাবে উন্নত এ দেশ নানা অদ্ভুত কাজ করে প্রায়শই চমকে দেয় বিশ্ববাসীকে। এবার করোনা ভাইরাস মোকাবেলায় সে রকমই এক পদক্ষেপ নিয়েছে দেশটি। মাত্র ছয় দিনের মধ্যেই করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য বিশেষ হাসপাতাল তৈরি করছে দেশটি। ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে।

দেশটির উহান প্রদেশের সরকার এ হাসপাতাল নির্মাণে তদারকি করছে। কোটির্ধ্ব বাসিন্দার প্রদেশটির ইয়াং জি নদীর তীরবর্তী কেইডিয়ান জেলায় এ হাসপাতাল তৈরি করা হচ্ছে। জরুরি সুবিধাসহ হাসপাতালটির নকশার কাজ শুরু হয়ে গেছে। আগামী বুধবারের মধ্যে এ হাসপাতালটি চালু হবে এবং করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে শুরু করবে বলে আশা করা হচ্ছে।

হাসপাতাল নির্মাণে কাজ করছে উহান প্রদেশেরই একটি নির্মাতা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ২০০৩ সালে ‘সার্স’ মোকাবেলায় বেইজিংয়ে ছয় একর জমিতে একটি অস্থায়ী হাসপাতাল নির্মাণ করেছিল মাত্র সাত দিনের মধ্যে। ছয় একর জমিতে তৈরি করা ওই হাসপাতালটিতে এক হাজার শয্যা ছিল।

সাংহাই ইউনাইটেড মিডিয়া গ্রুপের অন্তর্গত চীনা সংবাদমাধ্যম জিমিয়ান এক প্রতিবেদনে জানায়, এ জরুরি কাজটি চায়না কনস্ট্রাকশন থার্ড ইঞ্জিনিয়ারিং ব্যুরোকে দেওয়া হয়েছে। এর কর্মীরা আজ শনিবার হাসপাতালের নকশা শেষ করবে বলে আশা করা হচ্ছে। হাসপাতালের সুবিধাসমূহ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে ওই খবরে বলা হয়েছে হাসপাতালটি এক থেকে দুই তলা হতে পারে। মূলত নকশার ওপর নির্মিত ঘর বসিয়ে দেওয়া হবে।

উহান স্বাস্থ্য কর্তৃপক্ষ শুক্রবার জানায়, রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। হাসপাতালগুলিতে রোগীদের দীর্ঘ সারি দেখা যাচ্ছে। সঙ্গে রোগীর জন্য বিছানার অভাব তো আছেই।

সম্প্রতি উহান প্রদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। সে সময় বিশেষজ্ঞরা এই ভাইরাসে ‘সার্স’-এর চেয়ে ১০ গুণ বেশি মহামারী হবে বলে সতর্কবার্তা দিয়েছিলেন। ১১ মিলিয়ন মানুষের এই প্রদেশটি লকডাউন করে দেওয়া হয়েছে। ছড়িয়ে পড়ার ভয়ে প্রদেশের বিভিন্ন শহরের মধ্যে পরিবহন ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। করোনা ভাইরাস এ পর্যন্ত ২৫ জনকে হত্যা করেছে। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৫৯৩ রোগী। চীনের আটটি অঞ্চলে ছড়িয়ে পড়েছে মরণঘাতী এ ভাইরাস। ডেইলি মেইল




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]