ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০ ৬ ফাল্গুন ১৪২৬
ই-পেপার  বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০

লাউয়াছড়ায় থামছে না গাছ চুরি
হৃদয় দেবনাথ শ্রীমঙ্গল
প্রকাশ: শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 9

অব্যাহত গাছ চুরির ফলে চরম হুমকির মুখে পড়েছে লাউয়াছড়া জাতীয় উদ্যান। সংঘবদ্ধ গাছ চোরচক্র লাউয়াছড়া বনের মূল্যবান গাছ চুরি করে অবাধে পাচার করায় বন্যপ্রাণীরাও হারাচ্ছে নিরাপদ আশ্রয়স্থল। উদ্যান থেকে বৃহস্পতিবার গভীর রাতে ১২টি মূল্যবান গাছ কাটে চোরচক্র।
জানা গেছে, লাউয়াছড়া জাতীয় উদ্যানের মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বাগমারার ক্যাম্প সংলগ্ন বাগড়াবাড়ি নামক স্থান থেকে ৫টি ও মুজিবের টিলা নামক স্থান থেকে ৭টি চিকরাশিসহ ১২টি বিভিন্ন প্রজাতির মূল্যবান গাছ কেটে ফেলে চোরচক্র। পরে কাটা গাছগুলো ট্রাকে তোলার সময় বন বিভাগের লোকজন খবর পেয়ে ঘটনাস্থলে এলে গাছ ও ট্রাক গাড়ি ফেলে পালিয়ে যায় চোরচক্র।
লাউয়াছড়া বিট কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, গাছ কাটা হচ্ছে টের পেয়ে সহযোগীদের নিয়ে ধাওয়া করলে চোরচক্র গাছের খÐাংশসহ ট্রাক ফেলে পালিয়ে যায়। পরে গাড়িটিকে জব্দ করে গাছের টুকরোগুলো উদ্ধার করা হয়।
এদিকে প্রায় দুই বছরের বেশি সময় ধরে দমে যাওয়া সংঘবদ্ধ গাছ চোরচক্র এখন আবার সক্রিয় হয়ে উঠেছে বলে অভিযোগ করেন বাপা মৌলভীবাজার জেলার সমন্বয়ক আ ন ম সালেহ সুহেল। শুক্রবার সরেজমিন লাউয়াছড়া জাতীয় উদ্যানের বিভিন্ন বিটে গিয়ে দেখা যায়, চোরচক্রের কাটা গাছের অংশগুলো ক্যাম্পে নিয়ে যাচ্ছেন বনবিভাগের লোকজন। শ্রীমঙ্গল-কমলগঞ্জ উপজেলার পাকা সড়ক থেকে অনেক ভেতরের গাছগুলোকে করাত দিয়ে কেটে টুকরো টুকরো করা হয়। এই একেকটি গাছের বয়স বিশ থেকে ত্রিশ বছর।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন সময়ের আলোকে বলেন, গাছগুলো উদ্ধার করেছি এবং চুরির কাজে ব্যবহৃত ট্রাক জব্দ করেছি। এ বিষয়ে বন আইনে মামলার প্রস্তুতি চলছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]