ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০ ৭ ফাল্গুন ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০

ট্রাম্পের অভিশংসন শুনানি
গেম খেলে, ঘুমিয়ে সময় কাটান সিনেটররা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৪.০১.২০২০ ১০:২৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 13

সিনেটে চলছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের শুনানি। কিন্তু ট্রাম্পের অভিশংসন বিচারের সময় সিনেটরদের কেউ ঘুমিয়ে কাটিয়েছেন, কেউ গেম খেলেছেন। কেউ কেউ অন্যান্য নিয়ম লঙ্ঘন করেছেন বলেও অভিযোগ উঠেছে। দীর্ঘ শুনানিতে ঘুমানোদের মধ্যে ছিলেন জিম রিসচ ও জিম ইনহোফ। শব্দধাঁধা, ফিজেট স্পিনার খেলে ও কাগজের বিমান বানিয়ে সময় নষ্ট করেছেন কয়েকজন। বিবিসি।
ট্রাম্পের ক্ষমতার অপব্যবহার মার্কিন গণতন্ত্রকে হুমকিতে ফেলে দিয়েছে বলে বিচারে শুনানি হয়েছে। কাজেই তাকে প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হবে কি না সেই শুনানিতে বিচারকের ভ‚মিকায় রয়েছেন সিনেটররা।
নিজেদের ঔচিত্য ও শিষ্টতার পবিত্র খাসকামরা আখ্যায়িত করতে গর্ববোধ করে আসছে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ। কিন্তু দেশটির গণমাধ্যমের ভাষায়, চলতি সপ্তাহে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের কয়েকজন সিনেট সদস্য বিরক্তিকর স্কুলছাত্রের মতো আচরণ করেছেন।
অভিশংসন বিচারের সময় সিনেটরদের নিজ নিজ আসনে বসে থাকতে অনুরোধ করা হয়েছে রুলে। কিন্তু বৃহস্পতিবার অন্তত ৯ জন ডেমোক্র্যাট ও ২২ রিপাবলিকান সিনেটর বিভিন্ন সময় তাদের আসন ছেড়ে বের হয়ে গেছেন। যাদের মধ্যে সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স, অ্যামি ক্লোবুচার ও মাইকেল ব্যানেটও রয়েছেন।
টেনেসি থেকে নির্বাচিত রিপাবলিকান সিনেটর মার্শা বø্যাকবার্নকে বইপড়া অবস্থায় শনাক্ত করার পর তিনি নিজের পক্ষে সাফাই গেয়েছেন। আর ডেমোক্র্যাটিক কৌঁসুলিরা যখন মামলার শুনানি করছিলেন, সিনেটর র‌্যান্ড পলকে শব্দধাঁধা খেলতে ও কাগজের বিমান বানাতে দেখা গেছে। আর গেম খেলে সময় কাটাচ্ছিলেন সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী এলিজাবেথ ওয়ারেন।
মার্কিন সিনেটে প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতাসীন রিপাবলিকান দলের সদস্য সংখ্যা ৫৩। বিরোধী ডেমোক্র্যাটদের সংখ্যা ৪৫ আর নিরপেক্ষ সদস্য দুজন। প্রেসিডেন্টকে অভিশংসিত করতে হলে কমপক্ষে ৬৭ ভোট লাগবে। কাজেই ট্রাম্প যে মোটামুটি স্বস্তিতে তা বলার অপেক্ষা রাখে না।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]