ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ ৬ আশ্বিন ১৪২৭
ই-পেপার সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০

সাকিবকে পেছনে ফেলে চূড়ায় তামিম
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৫.০১.২০২০ ১২:০৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 58

ক্রিকেট খেলার অনুমতি নেই সাকিব আল হাসানের। জুয়াড়ির অনৈতিক প্রস্তাব গোপন করে নিজের বিপদ ডেকেছেন টাইগার অলরাউন্ডার। আইসিসির নিষেধাজ্ঞায় ব্যাট-বল হাতে তুলে নিতে পারবেন না এক বছর। দীর্ঘ এ সময়ে নিজের শ্রেষ্ঠত্বের মুকুটগুলো যে সাকিব হারাবেন, সেটাই মনে করিয়ে দিলেন তামিম ইকবাল। সতীর্থকে পেছনে ফেলে উঠলেন চূড়ায়।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক এখন টাইগার ওপেনার। যা এতদিন ছিল সাকিবের দখলে।
টাইগার অলরাউন্ডার সাকিব বিশ্ব ক্রিকেটে জনপ্রিয় নজরকাড়া পারফরম্যান্সে। এখন পর্যন্ত ৭৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২৩.৭৪ গড়ে করেছেন ১ হাজার ৫৬৭ রান। যা নিয়ে ক্রিকেটের ছোট ফরম্যাটে দেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। যেখানে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেও দেড় হাজার রানের কোটা স্পর্শ করতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ আর মুশফিকুর রহিম।

তবে সাকিবের পেছনে লম্বা সময় ধরেই ছুটছিলেন তামিম। কিন্তু সৌভাগ্য হচ্ছিল না বিশ্বসেরা অলরাউন্ডারকে স্পর্শ করার। কেননা, টাইগার ওপেনার এগিয়ে যেতে যতটা, ততটাই ছুটে বেড়াচ্ছিলেন ব্যাটসম্যান সাকিব। অবশেষে আইসিসির নিষেধাজ্ঞার সাজায় থামলেন তিনি এবং এগিয়ে গেলেন তামিম। শুক্রবার লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে খেলতে নেমেই বাজিমাত করেন তিনি।

লাহোরে সিরিজের উদ্বোধনী ম্যাচে সাকিবকে টপকে যেতে মাত্র ১২ রানই প্রয়োজন ছিল তামিমের। যে দূরত্ব ঘোচাতে টাইগার ওপেনারকে খেলতে হয় ১৬ বল। ব্যক্তিগত ১০ রানের মাথায় আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের স্বাদ পাওয়া পাকিস্তানি বোলার হারিস রউফকে এক্সট্রা কাভার অঞ্চল দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে টাইগার অলরাউন্ডারকের পেছনে ফেলেন তিনি, বনে যান বাংলাদেশের হয়ে সর্বোচ্চ টি-টোয়েন্টি রানের মালিক। তার লাগল ৭২টি ইনিংস।

পাকিস্তান প্রথম টি-টোয়েন্টিতে তামিম শেষ পর্যন্ত থেমেছেন ৩৯ রানে। এতে এ মুহূর্তে টি-টোয়েন্টিতে বাংলাদেশি ওপেনারের মোট রান ১ হাজার ৫৯৫। তামিম আরও চারটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, বিশ্ব একাদশের হয়ে। সবমিলে ৭৬ ম্যাচে তার রান ১ হাজার ৬৫২। তবে রেকর্ডগড়া ম্যাচে নিজের সেরাটা খেলতে পারেননি তামিম। আরেক ওপেনার মোহাম্মদ নাঈম শেখকে সঙ্গে নিয়ে গড়েছিলেন ৭১ রানের দারুণ এক জুটি, তবে তা মোটেও মানানসই ছিল না টি-টোয়েন্টি ক্রিকেটে। কারণ দুজনে মিলে খেলেন ইনিংসের অর্ধেকেরও বেশি ওভার। আরও নির্দিষ্ট করে বললে, ৬৬ বল।

লম্বা সময়ের ওপেনিং জুটিতে দুই ওপেনারের কেউই হতে পারেননি মারমুখী। নাঈম ৪১ বলে ৩ চার এবং ২ ছক্কায় করতে পারেন ৪৩ রানই। তার আগে তামিম রান আউট হলে ভাঙে বাংলাদেশের মন্থর গতির উদ্বোধনী জুটি। ড্যাশিং এ ওপেনারের ৩৪ বলের ইনিংস সীমাবদ্ধ ছিল ৪ চার এবং ১ ছক্কায়। অর্থাৎ সাকিবকে ছাড়িয়ে রান তালিকার চূড়ায় ওঠার দিনে স্বভাবসুলভ বিধ্বংসী ব্যাটিং উপহার দিতে পুরোপুরি ব্যর্থ তামিম।

এদিকে এ মুহূর্তে দুইয়ে থাকলেও মাঠে ফেরার আগে দেশের হয়ে সর্বোচ্চ টি-টোয়েন্টি রান সংগ্রাহক তালিকার আরও নিচে পড়তে পারেন সাকিব। তার ঘাড়ে নিঃশ্বাস ছাড়ছেন জাতীয় দলের জার্সিতে ছোট ফরম্যাটে সর্বোচ্চ ম্যাচ খেলা মাহমুদউল্লাহ-মুশফিক। ১ হাজার ৪৪৯ রান নিয়ে তিনে রয়েছেন টাইগার অধিনায়ক এবং চারে থাকা মুশফিকের সংগ্রহ ১ হাজার ২৬৫ রান। বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে হাজার রানের কোটা স্পর্শ করেছেন তালিকার সেরা চার ক্রিকেটারই।

অন্যদিকে ব্যাটসম্যান সাকিব শীর্ষস্থান হারালেও বোলার সাকিব কিন্তু এখনও নাম্বার ওয়ান। এ মুহূর্তে এটাও বলা যায়, এই শ্রেষ্ঠত্ব ধরে রেখেই মাঠে ফিরতে পারেন টাইগার অলরাউন্ডার। বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকার সাকিবের নামের পাশে রয়েছে ৯২টি উইকেট। যেখানে দ্বিতীয় স্থানে মোস্তাফিজুর রহমানের। কাটার মাস্টারের সঙ্গে সাকিবের পার্থক্যটা বেশ বড়। ৩৮ ম্যাচে ৫২ উইকেট শিকার করেছে বাঁহাতি এই টাইগার পেসার।

পরের দুই স্থানে যথাক্রমে আব্দুল রাজ্জাক (৩৪ ম্যাচে ৪৪ উইকেট) আর মাশরাফি বিন মর্তুজা (৫৪ ম্যাচে ৪২ উইকেট)। যারা ইতোমধ্যে বিদায় জানিয়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটকে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]