ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ ৫ আশ্বিন ১৪২৭
ই-পেপার সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০

বুরুন্ডি নাকি ফিলিস্তিন?
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 44

দেখতে দেখতে শেষের অপেক্ষায় বঙ্গবন্ধু গোল্ডকাপ। ফাইনালের মধ্য দিয়ে আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের ষষ্ঠ আসরের পর্দা নামবে আজ। শিরোপার লড়াইয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হবে ফিলিস্তিন আর বুরুন্ডি। জিতবে কেÑ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফিলিস্তিন নাকি স্বাগতিক বাংলাদেশকে বিদায় করে ফাইনাল নিশ্চিত করা বুরুন্ডি? ফাইনালের আগে এমন প্রশ্নের জবাবে ইতিবাচক দুদলই; দেশে ফিরতে চায় শিরোপা নিয়ে।
বঙ্গবন্ধু গোল্ডকাপের যাত্রা শুরু হয় ১৯৯৬ সাল থেকে। টুর্নামেন্টে ফিলিস্তিন প্রথম অংশ নেয় গত আসরে এবং শুরুতেই বাজিমাত। মধ্যপ্রাচ্যের দলটি হাসে চ্যাম্পিয়ন হওয়ার হাসি। এবারও এমন কিছুর প্রত্যাশায় তারা, অক্ষুণœ রাখতে চায় শিরোপা। বুরুন্ডির চাওয়াও গত আসরের লেখা গল্পের পুনরাবৃত্তি! গতবার যেমন প্রথম অংশ নিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল ফিলিস্তিন, এবার এমন কিছু করে দেখানোর ইচ্ছা প্রথমবারের মতো গোল্ডকাপে খেলতে আসা বুরুন্ডির।
তবে র‌্যাঙ্কিং আর শক্তি-সামর্থ্য বিবেচনায় আজকের ফাইনালে ফেবারিটের আসনে ফিলিস্তিন। ফিফা র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ১০৬তম স্থানে। যেখানে বুরুন্ডি ১৫১ নাম্বারে। তবে কেবল র‌্যাঙ্কিংয়ের হিসেবে ফেবারিটের তকমা চ্যাম্পিয়নদের গায়ে লাগেনি। টুর্নামেন্টে এখন পর্যন্ত তারা খেলেছেও দুর্দান্ত। গ্রæপপর্ব এবং সেমিফাইনাল মিলে মোট তিন ম্যাচে একটি গোলও হজম করতে হয়নি ফিলিস্তিনকে।
তাই এমন সাফল্য ফাইনালেও ধরে রাখতে মরিয়া চ্যাম্পিয়নরা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ফিলিস্তিন কোচ মাকরাম দাবুব বলেন, ‘গতবার চ্যাম্পিয়ন হয়েছিলাম। এবারও ট্রফি জিততে চাই। যদিও বুরুন্ডি ভালো খেলে। কিন্তু আমরা তাতে উদ্বিগ্ন নই। কারণ গ্রæপের দুটি ও সেমিফাইনালসহ তিন ম্যাচে আমরা কোনো গোল হজম করিনি। এই ম্যাচেও তাই হবে আশা করি। ফিলিস্তিনের জনগণের জন্য আমরা শিরোপা জিততে চাই। যা খুবই অনুপ্রেরণার হবে আমাদের জন্য।’
অন্যদিকে ঢাকায় এসেই হুঙ্কার ছাড়ছে বুরুন্ডি। ‘বি’ গ্রæপে মরিশাসকে ৪-১ গোলে এবং সিশেলসকে ৩-১ গোলে হারিয়ে দাপটের সঙ্গেই সেমিফাইনালে ওঠে আফ্রিকার দলটি। শেষ চারের ম্যাচে বিধ্বস্ত করে স্বাগতিকদের। আসরের দ্বিতীয় সেমিফাইনালে তারা বাংলাদেশকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করে। তাদের এমন সাফল্যের পেছনে জসপিন সিমিরিমানা। তিন ম্যাচে দুই হ্যাটট্রিক করেছেন এই ফরোয়ার্ড।
টুর্নামেন্টে সাত গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন জসপিন। তার ধারে কাছেও নেই কেউ। সব মিলে প্রথমবার এসেই ট্রফি জিততে চাইছেন বুরুন্ডির কোচ জসলিন ফুবুসা, ‘আমরা এই টুর্নামেন্টের ট্রফি জিততে চাই। কারণ এটাই হবে এশিয়ার মাটিতে আমাদের কোনো ট্রফি জয়। আশা করি সেভাবেই খেলবে ফুটবলাররা।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]