ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ ৮ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০

এই লিভারপুলকে থামাবে কে?
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 37

দীর্ঘদিন পর জ্বলে উঠল উলভারহ্যাম্পটন। দ্বিতীয়ার্ধের শুরুতে রাউল জিমিনেজের সমতাসূচক গোলের পর দলটি হুমকি হয়ে উঠেছিল লিভারপুলের সামনে। সমতায় ফিরে নানো এস্পারিতো সান্তোর শিষ্যরা দুবার নাড়িয়ে দেয় ইংলিশ প্রিমিয়ার লিগ লিডারদের শক্ত ভিত। কিন্তু ‘অজেয় লিভারপুল’ জয়ের ভাগ্য ছিল না স্বাগতিকদের। দুর্দান্ত ফুটবলে জয়টা প্রাপ্য হলেও উলভসদের স্বপ্ন মুখ থুবড়ে পড়ে অতিথি গোলরক্ষক আলিসন বেকারের বীরত্বের সামনে।
দ্বিতীয়ার্ধে সমতায় ফেরা উলভসদের দারুণ দুটো আক্রমণই ভেস্তে দেন আলিসন। ডান দিকে ঝাঁপিয়ে অ্যাডামা ট্রায়োরের শট ঠেকিয়ে লিভারপুলের ত্রাণকর্তা ব্রাজিলিয়ান তারকা। এর রেশ না কাটতেই লিভারপুল গোলরক্ষকের বীরত্বে হতাশায় ডুবেন জিমিনেজ। আলিসনের দুটো সেভই ছিল অবিশ^াস্য এবং ইয়ুর্গেন ক্লপের দলও টিকে থাকে লড়াইয়ে। উল্টো ড্র বা হারের শঙ্কা উড়িয়ে ২-১ ব্যবধানে জয়ের স্বাদ পায় লিভারপুল।
এক ব্রাজিলিয়ানের বীরত্বের পর অলরেডদের জয়ের নায়ক আরেক ব্রাজিলিয়ান রবার্তো ফিরমিনো। ড্রয়ের প্রহর গুণতে থাকা ম্যাচে ৮৪ মিনিটে পার্থক্য গড়ে দেন অতিথি ফরোয়ার্ড। বল নিয়ে স্বাগতিকদের ডি-বক্সে ঢুকলেও সুবিধা করতে পারেননি মোহাম্মদ সালাহ। তার ব্যাকপাস জর্দান হেন্ডারসনের পা ছুঁয়ে ফিরমিনোর যেতেই ব্রাজিলিয়ান তারকার বাজিমাত। তাতে ভালো ফুটবল উপহার দিয়েও জয়ের গল্প লেখার সৌভাগ্য হয়নি উলভারহ্যাম্পটনের, পারেনি ছুটে চলা লিভারপুলকে থামাতে।
এর আগে প্রথমার্ধে ছিল ক্লপের শিষ্যদের দাপট। প্রতিপক্ষের রক্ষণে চাপ সৃষ্টি করে গোল আদায় করে নেয় অষ্টম মিনিটেই।
কৃতিত্ব লিভারপুলের জয়সূচক গোলে অবদান রাখা হেন্ডারসনের। স্বদেশি ডিফেন্ডার ট্রেন্ট অ্যালেক্সান্ডার-আর্নল্ডের কর্নার কিকে মাথা ছুঁইয়ে লক্ষ্যভেদ করেন এই ইংলিশ মিডফিল্ডার। বাকিটা সময় আধিপত্য বজায় রেখেই বিরতিতে যায় অতিথিরা। পরে দ্বিতীয়ার্ধে ছন্দ হারালেও শেষ রক্ষা আলিসন আর ফিরমিনো বীরত্বে।
দলের এমন ঘাম ঝরানো জয়ের পরও শিষ্যদের প্রশংসায় ক্লপ। লিভারপুল বস ভুল করেননি  প্রতিপক্ষের গুণগান গাইতেও। জার্মান কোচ বলেন, ‘ম্যাচগুলোতে কঠিন পরিস্থিতিতে লড়াইয়ে ফিরতে চেষ্টা করি আমরা, যেমনটা ছেলেরা আরও একবার করল। আমি সত্যিই খুশি, সত্যিই তুষ্ট। সত্য বলতে, অনেক ভালো দল (উলভারহ্যাম্পটন) যারা সব দিক থেকে ভিন্ন চলতি মৌসুমে যাদের মুখোমুখি হয়েছি তাদের চেয়ে।’
বৃহস্পতিবার রাতে এই জয়ের পর ২৩ ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে চেপে বসা লিভারপুল আরও এগিয়ে গেছে প্রিমিয়ার শিরোপা জয়ের পথে। যদিও এখনই নির্ভার হতে চান না ক্লপ, দলকে নিয়ে এগুতে চান ম্যাচ বাই ম্যাচ, ‘আমি এসব নিয়ে (শিরোপা) ভাবছি না। পয়েন্ট কত তা জানতে হলে আমাকে কাউকে জিজ্ঞাসা করতে হবে, এটাই সত্য। সত্যিই আমি এই সপ্তাহটা ভুলে গেছি। আমি জানি, রোববার এফএ কাপে খেলব, বুধবার ওয়েস্টহামের বিপক্ষে এবং শনিবারও খেলব।’
ক্লপের বক্তব্যে এটা স্পষ্ট, আত্মতুষ্টিতে ভুগছেন না তিনি এবং দলের মাঝেও দেখতে চান না এমন কিছু। অথচ উলভসদের হারিয়ে প্রিমিয়ার লিগে (চলতি মৌসুমে) লিভারপুল তুলে নিয়েছে টানা ১৪তম জয় এবং সব মিলে ২২তম। তাতে অলরেডদের মধ্যে অহঙ্কার জন্ম না নিলেও ঠিকই সামনে এসেছে একটি প্রশ্নÑ এই লিভারপুলকে থামাবে কে?




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]