ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ ১১ ফাল্গুন ১৪২৬
ই-পেপার সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০

আল্লাহর দরবারে শ্রেষ্ঠ যারা
মাওলানা আব্দুর রহমান
প্রকাশ: শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ৯:১২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 155

ইবাদত

ইবাদত

আল্লাহর কথা স্মরণকারী

যে ব্যক্তি সবসময় আল্লাহর কথা স্মরণ করে এবং তাকে দেখলেও আল্লাহর কথা স্মরণ হয় এমন ব্যক্তি আল্লাহর দৃষ্টিতে শ্রেষ্ঠ। হজরত আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, নবীজিকে (সা.) জিজ্ঞাসা করা হলো, হে আল্লাহর রাসুল! কোন ব্যক্তি শ্রেষ্ঠ মর্যাদার অধিকারী? নবীজি (সা.) ইরশাদ করলেন, ‘শ্রেষ্ঠতম মানুষ ওই ব্যক্তি, যে আল্লাহ তায়ালাকে অধিক পরিমাণে স্মরণ করে।’ (শুআবুল ঈমান : ৫৮৩)। হজরত আসমা বিনতে ইয়াজিদ (রা.) থেকে বর্ণিত, তিনি নবীজিকে (সা.) বলতে শুনেছেন, ‘তোমাদের মধ্যে ওই ব্যক্তি সবচেয়ে উত্তম- যাকে দেখলে আল্লাহর কথা স্মরণ হয়।’ (ইবনে মাজাহ : ৪১১৯)

কোরআন শিখে ও শিখায় যারা
কোরআন সৃষ্টিকর্তা আল্লাহর পক্ষ থেকে মানবজাতির হেদায়েতের জন্য প্রেরিত কিতাব। যারা এ কিতাব শিখে ও শিখানোর কাজে মশগুল থাকবে নিশ্চয় তারা সবচেয়ে শ্রেষ্ঠ মানুষদের অন্তর্ভুক্ত হবে। হজরত উসমান ইবনে আফফান (রা.) থেকে বর্ণিত, নবীজি (সা.) বলেছেন, ‘তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ওই ব্যক্তি, যে নিজে কোরআন শিখে এবং অপরকে শিক্ষা দেয়।’ (বুখারি : ৫০২৭)

বিশুদ্ধ অন্তরের অধিকারী
যাদের হৃদয় হিংসা-বিদ্বেষ-অহঙ্কার ইত্যাদি থেকে পবিত্র এবং পরিশুদ্ধÑ তারাও শ্রেষ্ঠ মানুষ। হজরত আবদুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত, নবীজি (সা.)-কে জিজ্ঞাসা করা হলো, কোন ব্যক্তি সর্বোত্তম? নবীজি বলেন, ‘প্রত্যেক বিশুদ্ধ অন্তরের অধিকারী সত্যভাষী ব্যক্তি’। সাহাবাগণ বললেন, সত্যভাষীকে তো আমরা চিনি, কিন্তু বিশুদ্ধ অন্তরের অধিকারী কোনো ব্যক্তি? তখন নবীজি বলেন, ‘সে হলো পূতঃপবিত্র নিষ্কলুষ চরিত্রের মানুষ, যার কোনো গুনাহ নেই, নেই কোনো দুশমনি, হিংসা-বিদ্বেষ, আত্ম-অহমিকা ও কপটতা।’ (ইবনে মাজাহ, হাদিস : ৪২১৬)

পাওনা পরিশোধে উদার
কারো কাছ থেকে ঋণ করলে, কেউ আমানত রাখলে বা অন্য কোনোভাবে কেউ পাওনা থাকলে তা সঠিক সময়ে সঠিকভাবে আদায় করা শ্রেষ্ঠত্বের পরিচয়। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.)-এর কাছে কোনো এক ব্যক্তির একটি বিশেষ বয়সের উট পাওনা ছিল। সেই পাওনার জন্য এলে তিনি সাহাবিদের বললেন, তার পাওনা দিয়ে দাও। তারা সেই উটের সমবয়সি উট অনেক খোঁজাখুঁজি করলেন, কিন্তু পেলেন না। অবশ্য তা থেকে বেশি বয়সের উট পেলেন। তখন নবী (সা.) বললেন, তা-ই দিয়ে দাও। তখন লোকটি বলল, আপনি আমার প্রাপ্য পুরোপুরি আদায় করেছেন; আল্লাহ আপনাকেও পুরোপুরি প্রতিদান দিন। তখন নবীজি (সা.) বললেন, ‘যে পরিশোধ করার বেলায় উদার, সেই তোমাদের মধ্যে শ্রেষ্ঠতম ব্যক্তি।’ (বুখারি : ২৩০৫)

স্ত্রীর আদালতে উত্তীর্ণ
পৃথিবীতে কোনো মানুষই দোষ-ত্রæটিমুক্ত নয়। মানবীয় অপূর্ণতা নিয়েও চরিত্রগুণে মর্যাদা, নিষ্কলুষতা ও শ্রেষ্ঠত্ব অর্জন করা মানুষের পক্ষে সম্ভব। একজন মানুষের মানবীয় দুর্বলতা ও অসঙ্গতি সবচেয়ে বেশি জানে ঘরের লোকজন। বিশেষত স্ত্রীর দৃষ্টিতে প্রকাশ্য-গোপন সব রকম পরিচয় উন্মোচিত থাকে। তাই কোনো ব্যক্তির ব্যাপারে যদি স্ত্রীর পক্ষ থেকে উত্তম গুণাবলির সনদ পাওয়া যায় তাহলে সে উত্তম বলে বিবেচিত হবে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবীজি (সা.) বলেন, ঈমানদারদের ভেতর সবচেয়ে পরিপূর্ণ মুমিন ওই ব্যক্তি, যার চরিত্র সবচেয়ে উত্তম। আর তোমাদের মধ্যে সবচেয়ে শ্রেষ্ঠ ওই ব্যক্তি যে তার স্ত্রীদের দৃষ্টিতে উত্তম।’ (মুসনাদে আহমাদ : ২/৪৭২)

মানুষের উপকারী ও কল্যাণকামী
যে ব্যক্তি অন্যের ক্ষতি করে না বরং উপকার করে ও কল্যাণের কারণ হয়, এমন ব্যক্তির জন্যও রয়েছে শ্রেষ্ঠত্বের ঘোষণা। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবীজি (সা.) ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ওই ব্যক্তি, যার কাছ থেকে সবাই কল্যাণ আশা করে; অনিষ্টের আশঙ্কা না করে।’ (তিরমিজি : ২২৬৩)। হজরত জাবের ইবনে আব্দুল্লাহ (রা.) থেকে বর্ণিত, নবীজি (সা.) ইরশাদ করেছেন, ওই ব্যক্তি সর্বোত্তম ও শ্রেষ্ঠ, যে মানুষের জন্য অধিক কল্যাণকর ও উপকারী।’ (মুজামু তাবরানি : ৫৭৮৭)




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]