ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ ৮ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০

ভালো বন্ধু হতে হবে
শিরিন আফরোজ,  চট্টগ্রাম
প্রকাশ: রোববার, ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 13

সেই প্রাচীন যুগ থেকে আজ পর্যন্ত প্রেমের আকুতি, ভালোবাসার যে আবেদন তা একটুও পাল্টায়নি। শুধু সময়ের ব্যবধানে পাল্টে গেছে এর প্রকাশভঙ্গি। ভালোবাসা হার মানতে জানে না বলেই পাল্টে যাওয়া সময়ের নানা অনুষঙ্গের মধ্য দিয়ে ঠিকই খুঁজে নেয় তার পথ। ভালোবাসার উপহার বা কার্ডের মধ্য দিয়ে প্রেমের প্রকৃতি পৌঁছে যায় এক হৃদয় থেকে আরেক হৃদয়ে। তবে এতকিছুর ভিড়েও চূড়ান্ত শক্তি কিন্তু ভালোবাসাই। কিন্তু সত্যিকার ভালোবাসার তুলনা শুধু ভালোবাসাই। যে ভালোবাসে
আর যাকে ভালোবাসা হয় দুজনেই ভালোবাসার উপলক্ষ খোঁজে। দুনিয়া জুড়ে ভালোবাসা দিবস সেই উপলক্ষ মাত্র।
আমরা যদি একটা চিন্তা করে থাকি যে, বন্ধু শব্দের মাঝে মিশে আছে নির্ভরতা আর বিশ^াস। বন্ধু আর বন্ধন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বন্ধুত্ব মানেই যেন হৃদয়ের সবটুকু আবেগ নিংড়ে, ভালোবাসা দিয়ে মন খুলে জমানো কথা বলা। বন্ধুর জন্য গেয়ে ওঠাÑ হাল ছেড় না বন্ধু বরং কণ্ঠ ছাড় জোরে, দেখা হবে তোমার-আমার অন্যদিনের ভোরে। বন্ধুত্ব এবং ভালোবাসা এই দুটি শব্দের মধ্যে অনেক পার্থক্য এইটা ঠিক। কিন্তু একবার চিন্তা করে দেখেন, ভালোবাসার মাঝে যদি বন্ধুত্বটা থাকে তাহলে দুজন দুজনকে বুঝতে-জানতে কতটা সহজ হয়। প্রেমিক-প্রেমিকা হোক আর স্বামী-স্ত্রীই হোকÑ প্রেমের মূলমন্ত্র হচ্ছে পরস্পরের প্রতি বিশ^াস। যত জটিলতাই তৈরি হোক না কেন, ঝড়ঝাপটা যাই আসুক না কেনÑ কেউ যেন বিশ^াসচ্যুত না হয়। এই বিশ^াস বিয়ের আগে বা পরে বলে কোনো কথা নেই। এই বিশ^াস হবে সব সময়ের জন্য। বন্ধুর জন্য হোক বা ভালোবাসার মানুষটির জন্য হোক, সব রকমের সম্পর্কের মধ্যে থাকবে বন্ধুসুলভ সমঝোতা। বন্ধুত্ব হবে পানির মতো টলটলে পরিষ্কার।
প্রতিটি মানুষের মধ্যেই কিন্তু ভালোবাসার বসবাস থাকে। এই বসবাসের ভেতরই রচিত হয় ভালোবাসার স্বপ্নগাথা। ভালোবাসার এমন কিছু ভাবনা থাকে যা সময়ের দোলাচলে কখনও কখনও পরিবারের কিংবা বন্ধু-বান্ধবদের সামনে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়। ভালোবাসা সব সময় ভাগ্যের ওপর নয় বরং ভালোবাসা সাহস, আত্মবিশ^াস, পারস্পরিক সমঝোতা, অন্যের অনুভূতির প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার মানুষটিকে বোঝার ওপর নির্ভর করে। আর যদি এক কথায় বলি বন্ধুত্বের মতো করে তাকে বুঝতে হবে! তাকে না পেলে জীবনটা বৃথা হয়ে যাবে, এমনটি না ভেবে ভালোবাসা ভাবতে শেখাক জীবনের বাস্তবতা।
অকপটে জানিয়ে দেওয়া প্রয়োজন নিজের মনের কথা। খোলা মনে আলাপ করতে হবে তার সঙ্গে। আর খোলা মনে আলাপ করতে হলে বন্ধুত্বের মতো করে কথা বলা ছাড়া কোনো বিকল্প নাই। ভালোবাসার অসংখ্য কারণের সঙ্গে নিজের ভেতরের বৈপরীত্যগুলো বোঝার চেষ্টা করতে হবে এবং আরও বেশি বিশ^াস নিয়ে তার প্রত্যাশা মতো নিজেকে প্রস্তুত করতে হবে। সততা ভালোবাসার সবচেয়ে বড় ব্যারোমিটার। তাই আপনার ভেতরের সৎ মানুষটিকে কখনও ডুবে যেতে দেওয়া চলবে না। স্বপ্ন আঁকড়ে ধরে নয়, তার বাস্তবায়নের লক্ষ্যে বর্তমানকে ভালোবাসতে হবে কল্পনাকে নয়। ভালোবাসায় জয়ী হওয়ার আগে ভালো বন্ধু হতে হবে। কেননা একজন বন্ধুই পারে সত্যিকার ভ্যালেন্টাইন হতে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]