ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ ৯ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০

তিন লাখ গাড়ি প্রত্যাহার নিশানের
ব্যবসা-বাণিজ্য ডেস্ক
প্রকাশ: রোববার, ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 12

গাড়ির যন্ত্রাংশ নির্মাণকারী কোম্পানি তাকাতার ত্রুটিপূর্ণ ইনফ্লেটর ব্যবহার করায় নিজেদের ৩ লাখ ৪৬ হাজার গাড়ি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে নিশান। উত্তর আমেরিকাসহ ইউরোপ, মধ্যপ্রাচ্য ও লাতিন আমেরিকার বাজার থেকে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে বিনামূল্যে ইনফ্লেটর প্রতিস্থাপন করা হবে। তাকাতার ইনফ্লেটর নিশানসহ ১৪ গাড়ি নির্মাণকারী কোম্পানির ১ কোটি গাড়িতে ব্যবহার করা হয়েছে। নিশান যেসব মডেল প্রত্যাহার করছে এর মধ্যে রয়েছেÑ ২০০১ থেকে ২০০৩ সালের মধ্যে বাজারে আনা ম্যাক্সিমাস, ২০০২ থেকে ২০০৬ সালের সেনত্রেস, ২০০২ থেকে ২০০৪ সালের মধ্যে প্যাথফাইন্ডারস, ২০০৭ থেকে ২০১১ সালের মধ্যে ভেরস্যাস মডেলের গাড়ি রয়েছে।
আয়ের দিক থেকে বিশে^র সবচেয়ে বড় তেল কোম্পানি হচ্ছে চীনের সিনোপেক গ্রুপ। ২০১৯ সালে এ কোম্পানি ৪৩০ বিলিয়ন ডলারের বেশি আয় করেছে। যা ব্রিটিশ ডাচ কোম্পানি শেল বা সৌদি আরামকোর তুলনা বেশি। ১ বিলিয়ন ডলার মানে ১০০ কোটি।
মার্কিন কোম্পানি এক্সন মবিল আছে তালিকার ছয় নম্বরে। তেল কোম্পানির এত আয় নতুন কিছু নয়। তবে আয় পুরোটাই নির্ভর করে অপরিশোধিত তেলের দামের ওপর। এবারের প্রথম তালিকায় উঠে এলো সৌদি আরবের রাষ্ট্রীয় তেল
কোম্পানি আরামকোর নাম। ১৯৭০ সালে জাতীয়করণ করার পর ২০১৮ সাল পর্যন্ত সৌদি আরামকো আয় ও বিক্রির তথ্য গোপন রেখেছে। গত বছর কোম্পানিটি বাজারে শেয়ার ছাড়ার ঘোষণা দেয়। এরপরই তারা আয়-ব্যয়ের তথ্য প্রকাশ করতে শুরু করে।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]