ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ ৮ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০

আলিকদমে মিলল বিরল প্রজাতির বুনো ছাগল
বান্দরবান প্রতিনিধি
প্রকাশ: রোববার, ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৬.০১.২০২০ ১২:২৩ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 201

বান্দরবানে আলিকদম উপজেলায় মাতামুহুরী সংরক্ষিত বন থেকে বিরল প্রজাতির বুনো ছাগল ছানা উদ্ধার করা হয়েছে। মাতামুহুরী সংরক্ষিত বন থেকে উদ্ধার হওয়া ছাগল ছানাটি (সেরো) ডুলাহাজারা সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়চার।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্থানীয় ম্রো বাসিন্দারা দুর্গম বন থেকে ছাগল ছানাটি গত সপ্তাহে আটক করে। উদ্ধার ছাগলটি আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘে (আইইউসিএন) বিশে^র বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত। প্রকৃতি বিশারদদের মতে, এ প্রজাতির বনছাগল বা সেরো বাংলাদেশে বিরল।
এ বিষয়ে প্রকৃতিপ্রেমী ও ফ্রিল্যান্স সাংবাদিক অপু নজরুল জানান, বনছাগল সন্ধ্যা ও খুব ভোরে খেতে বের হয়। সারা দিন গর্তে বসে জাবর কাটে। ঝোপ-ঝাড়ে কিংবা পাথুরে ঢালে পালিয়ে থাকে বলে এদের দেখা পাওয়া মুশকিল। এরা এক প্রকার গন্ধগ্রন্থির সাহায্যে গন্ধ ছড়িয়ে টেরিটোরি মার্ক করে রাখে। বনছাগল বাংলাদেশে অত্যন্ত বিপন্ন ও দুর্লভ প্রাণী। তার মতে, প্রকৃতিতে মুক্ত বনছাগলের ছবি কেউ বাংলাদেশে তুলতে পারেনি।
এ ব্যাপারে মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী জানান, উদ্ধার হওয়া বনছাগলটি গত ২৩ জানুয়ারি ডুলাহাজারা সাফারি পার্কে স্থানান্তর করা হয়েছে। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী ও ডাক্তার মাহফুজুর রহমানের তত্ত্বাবধানে ছাগল ছানাটির চিকিৎসা চলছে।










সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]