ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০ ৭ ফাল্গুন ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০

মিয়ানমারকে জাতিসংঘ
আইসিজের আদেশ বাস্তবায়ন করুন
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৬.০১.২০২০ ১২:০৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 72

মিয়ানমারকে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে)অন্তর্বর্তী আদেশ বাস্তবায়নের তাগিদ দিয়েছে জাতিসংঘ। বৃহস্পতিবার আইসিজে নেপিদোকে রোহিঙ্গা গণহত্যায় অভিযুক্ত করে ওই জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে চারটি অন্তর্বর্তী আদেশ জারি করেন। শুক্রবার জাতিসংঘের মানবাধিকার কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে ‘তাৎক্ষণিক ও নিঃশর্তভাবে’ মিয়ানমারকে আদেশগুলো বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে। বিবিসি।
শুক্রবার জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের মুখপাত্র লিজ থ্রোসেল এক বিবৃতিতে বলেন, ‘আইসিজের আদেশ ও জাতিসংঘ সনদের বাধ্যবাধকতা মেনে তাৎক্ষণিক ও নিঃশর্তভাবে পূর্ণাঙ্গ আদেশ বাস্তবায়ন করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানাচ্ছে মানবাধিকার কার্যলয়।’ তিনি আরও বলেন, ‘বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও ‍গুতেরেসও উল্লেখ করেছেন, আদালতের ওই অন্তর্বর্তী আদেশগুলো আন্তর্জাতিক আইন মেনে দেওয়া হয়েছে। এজন্য ওই নির্দেশনা মানার আইনি বাধ্যবাধকতা রয়েছে।’
উল্লেখ্য, গত বৃহস্পতিবার জাতিসংঘের সর্বোচ্চ বিচারালয় আইসিজের প্রেসিডেন্ট বিচারপতি আবদুল কাফি আহমেদ ইউসুফ রোহিঙ্গাদের সুরক্ষা নিশ্চিতে চারটি অন্তর্বর্তীকালীন আদেশ ঘোষণা করেন। এগুলো হলোÑ ১. রোহিঙ্গাদের হত্যা, মানসিক ও শারীরিক নিপীড়ন এবং ইচ্ছাকৃত আঘাত করা যাবে না। ২. গণহত্যার আলামত নষ্ট করা যাবে না। ৩. গণহত্যা কিংবা গণহত্যার প্রচেষ্টা বা ষড়যন্ত্র না করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ। ৪. মিয়ানমারকে অবশ্যই চার মাসের মধ্যে লিখিত জমা দিতে হবে, যেন তারা সেখানে পরিস্থিতি উন্নয়নে কী ব্যবস্থা নিয়েছে।










সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]