ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

গুনাহের প্রকার ও ক্ষমা অর্জন
প্রকাশ: মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০, ৬:১৩ পিএম  (ভিজিট : ১৭৭৫)
‘গুনাহ’ আল্লাহ ও বান্দার মাঝে দূরত্ব সৃষ্টি করে। গুনাহ করতে করতে বান্দা একসময় প্রভুর রহমত থেকে দূরে চলে যায়। ফলে স্বভাবতই সে যখন বিপদে পড়ে এবং আল্লাহকে ডাকে তখন সঙ্গে সঙ্গে তিনি সাড়া দেন না! অতঃপর ধীরে ধীরে বান্দা প্রভুর মায়া ও রহমতের ছায়া থেকে ছিটকে পড়ে।

অন্যদিকে গুনাহের প্রভাবে তার আত্মা কালো থেকে অধিক কালোয় ছেয়ে যায়। যার প্রভাবে তার পার্থিব জীবনও অন্ধকারাচ্ছন্ন হয়ে যায়! একপর্যায়ে সে হয়ে উঠে ব্যর্থ ও অপাঙক্তেয় মানুষ! তাই জীবনে সফল হতে চাইলে প্রথমে গুনাহ ছাড়তে হবে। তওবা করে আল্লাহর রহমতের ছায়ায় ফিরে আসতে হবে। একমাত্র আল্লাহই পারেন আমার ব্যর্থতার কালিমা মুছে সফল ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠা করতে জগতে। নিচে গুনাহের প্রকার ও ছাড়ার উপায় সংক্রান্ত আলোচনা তুলে ধরা হলো।

মানুষ যেসব গুনাহে লিপ্ত হয়, তা সাধারণত তিন প্রকার। যথা-

এক. মহান আল্লাহ তায়ালা বান্দার ওপর যেসব ইবাদত ফরজ করেছেন, সেগুলো ছেড়ে দেওয়া। যেমন নামাজ, রোজা, জাকাত ইত্যাদি। নামাজ আদায় না করা কবিরা গুনাহ। অনুরূপভাবে রোজা এবং জাকাত আদায় না করাও কবিরা গুনাহ। এ ধরনের গুনাহ হতে মাফ পাওয়ার জন্য করণীয় হলো, যেসব ইবাদত ছুটে গেছে, তা শরিয়তের নির্দেশনা অনুযায়ী পরে আদায় করে নেওয়া। আর যদি পরে আদায় করা সম্ভব না হয়, তাহলে যে ক্ষেত্রে তার বিকল্প আছে, যেমন রোজার ক্ষেত্রে ফিদয়া আদায় করা। আর যদি তাও সম্ভব না হয়, কিংবা যে ক্ষেত্রে কোনো বিকল্প নেই, তবে তার জন্য আল্লাহর দরবারে কান্নাকাটি করা এবং আল্লাহর কাছে তওবার মাধ্যমে মাফ করিয়ে নেওয়া।

দুই. আল্লাহর নির্দেশনা অমান্য করে শরিয়তের নিষিদ্ধ বিষয়ে লিপ্ত হওয়া। যেমন মদ পান করা, গান-বাজনা করা, সুদ খাওয়া ইত্যাদি। এ ধরনের গুনাহ থেকে মাফ পাওয়ার জন্য নিজে লজ্জিত হতে হবে এবং মনে মনে প্রতিজ্ঞা করতে হবে যে, এ ধরনের গুনাহ ও অপরাধ আর কখনও করবে না। অতঃপর আল্লাহর কাছে মাফ চাইলে তিনি ক্ষমা করে দেবেন।

আবু হুরায়রা (রাদি.) হতে বর্ণিত, তিনি বলেন, আমি নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, তিনি বলেন, এক বান্দা গুনাহ করল। তারপর সে বলল, হে আমার রব! আমি তো গুনাহ করে ফেলেছি; আমাকে ক্ষমা করে দিন। তখন তার রব বলেন, আমার বান্দা কি এ কথা জেনেছে যে, তার একজন রব রয়েছে; যিনি গুনাহ মাফ করেন ও গুনাহের কারণে শাস্তি দেন। আমি আমার বান্দাকে মাফ করে দিলাম। এরপর আল্লাহর ইচ্ছায় কিছুকাল কেটে যায়। এরপর সে আবার আরেকটি গুনাহ করে।

তিনি বলেন, তখন সে বলে, ও আমার প্রভু! আমি তো আরেকটি গুনাহ করে ফেলেছি, আমাকে মাফ করে দিন। তখন আল্লাহ বলেন, আমার বান্দা কি জেনেছে যে, তার একজন রব আছেন; যিনি গুনাহ মাফ করেন ও গুনাহর কারণে শাস্তি দেন? আমি আমার বান্দাকে মাফ করে দিলাম, (তিন বার) সে যা ইচ্ছা তা করুক। (বুখারি : হাদিস ৭৫০৭)

তিন. বান্দার হক বা মানুষের অধিকার লঙ্ঘনজনিত পাপ ও গুনাহ করা। এ ধরনের গুনাহ সবচেয়ে কঠিন ও মারাত্মক। যেমন কারও সম্পত্তি অন্যায়ভাবে দখল করা, চুরি করা, ডাকাতি করা, ছিনতাই করা ইত্যাদি। এসব গুনাহ থেকে মাফ পাওয়ার জন্য বান্দা তথা যার অধিকার নষ্ট করেছে তার থেকে ক্ষমা নেওয়া। সম্ভব হলে তার সম্পদ ফিরিয়ে দেওয়া অথবা তার নামে সদকা করে দেওয়া। শুধু আল্লাহর নিকট কান্নাকাটি ও অনুতপ্ত হওয়ার দ্বারা এর থেকে মুক্তি পাবে না।

হজরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, তোমরা কি জান অভাবী কে? সাহাবিরা বললেন, আমাদের মধ্যে তো সেই অভাবী যার টাকা-পয়সা ও অর্থ-সম্পদ নেই।

রাসুলুল্লাহ (সা.) বলেন, কিয়ামতের দিন আমার উম্মতের মধ্যে সেই সবচেয়ে বেশি অভাবী হবে, যে দুনিয়াতে নামাজ, রোজা, জাকাত আদায় করে আসবে এবং সঙ্গে সঙ্গে সেই লোকেরাও আসবে, যাদের কাউকে সে গালি দিয়েছে, কাউকে অপবাদ দিয়েছে, কারও মাল-সম্পদ আত্মসাৎ করেছে, কাউকে হত্যা করেছে, কাউকে আবার মেরেছে। সুতরাং এই হকদারকে তার নেকী দেওয়া হবে। আবার ওই হকদারকেও (পূর্বোক্ত হকদার যার ওপর জুলুম করেছিল) তার নেকী দেওয়া হবে। এভাবে পরিশোধ করতে গিয়ে যদি তার (প্রথম ব্যক্তির) নেকী শেষ হয়ে যায় তবে তাদের (হকদারের) গুণাহসমূহ ওই ব্যক্তির ওপর চাপিয়ে দেওয়া হবে। অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে। (মুসলিম : হাদিস ৬৪৭৩)

আল্লাহ তায়ালা আমাদের এই তিনপ্রকার গুনাহ থেকে বাঁচিয়ে রাখুন। কারও ক্ষেত্রে এই গুনাহ সংঘটিত হয়ে থাকলে দ্রুত এই গুনাহ থেকে তওবা করুন, কাজা আদায় বা ফিদয়া প্রদান করুন। সম্ভব হলে মানুষের প্রাপ্য ফিরিয়ে দিন। সর্বোপরি আল্লাহর সাহায্য প্রার্থনা করুন। আল্লাহ আমাদের সহায় হোন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close