ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০ ৭ ফাল্গুন ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০

করোনাভাইরাস ছড়িয়েছে চীনই : দাবী ইসরায়েলি বিশেষজ্ঞের
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০, ৭:৩৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 148

সারা বিশ্বে আতঙ্কের বিষয় হয়ে দাড়িয়েছে চীনের করোনাভাইরাস। নতুন এই ভাইরাসে এ পর্যন্ত  প্রাণ হারিয়েছেন ১০৬ জনেরও অধিক মানুষ। বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে এই ভাইরাসটি।  নতুন এই রোগে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৪ হাজারেরও অধিক।
 
এদিকে ইসরায়েলের জীবাণুযুদ্ধ বিশ্লেষক ড্যানি শোহাম মনে করেন, চীনের হুবেই প্রদেশের উহান শহরে দেশটির গোপন জীবাণু অস্ত্র কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত এক গবেষণাগার থেকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়েছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত এশিয়ার পূর্বাঞ্চল বিষয়ক গণমাধ্যম রেডিও ফ্রি এশিয়া ২০১৫ সালের একটি উহান টেলিভিশন রিপোর্ট পুনরায় সম্প্রচার করে। এতে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি (ভাইরাস জীবাণু নিয়ে বৈজ্ঞানিক চর্চা) নামের একটি ভাইরাসের গবেষণাগার দেখানো হয়।

প্রাক্তন এই জীবাণুযুদ্ধ বিশ্লেষক ড্যানি শোহাম আরও জানান, কানাডায় কর্মরত চীনা ভাইরোলজিদের একটি গ্রুপ ইবোলা ভাইরাসের মত মারাত্মক জীবানু চীনে পাটিয়েছিলো। তিনি আরও জানান, চীন এরকম আরও মারাত্মক ভাইরাস নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। উওহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে এসব গবেষণা হচ্ছে বলেও তিনি জোর দিয়ে বলেন।

ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিস জার্নালে জুলাইয়ের একটি নিবন্ধে শোহাম বলেছিলেন, জৈবিক অস্ত্রের বিকাশের কিছু দিক নিয়ে নিযুক্ত চারটি চীনা পরীক্ষাগারের মধ্যে উহান ইনস্টিটিউট  অন্যতম।

তিনি বলেন, ইনস্টিটিউটের নিরাপদ উহান ন্যাশনাল বায়োস্যাফটি ল্যাবরেটরি ইবোলা, নিপা এবং ক্রিমিয়ান-কঙ্গো হেমোরজিক ফিভার ভাইরাস নিয়ে গবেষণায় জড়িত ছিল।

তিনি বলেন, উহান ভাইরোলজি ইনস্টিটিউটটি চাইনিজ একাডেমি অফ সায়েন্সেসের অধীনে রয়েছে তবে এর মধ্যে কয়েকটি নির্দিষ্ট পরীক্ষাগার "চীনা প্রতিরক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পিএলএ বা বিডাব্লু-সম্পর্কিত উপাদানগুলির সাথে যোগাযোগ রয়েছে।

১৯৯৩ সালে চীন জৈবিক অস্ত্র কনভেনশন দ্বারা আচ্ছাদিত আটটি জৈবিক যুদ্ধবিগ্রহ গবেষণা সুবিধার মধ্যে একটি হিসাবে দ্বিতীয় বুনিয়াদী ওয়ান ইনস্টিটিউট অফ জৈবিক পণ্য ঘোষণা করে, যা চীন ১৯৮৫ সালে যোগদান করেছিল। খবর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য ওয়াশিংটন টাইমস।

এটি চীনে প্রাণঘাতী ভাইরাস নিয়ে কাজ করার একমাত্র ঘোষিত গবেষণাগার। চীনের জীবাণু যুদ্ধ নিয়ে পড়াশোনা করা ইসরায়েলি সামরিক গোয়েন্দা সংস্থার সাবেক কর্মকর্তা শোহাম জানান, উহানে অবস্থিত এই ইনস্টিটিউটের সঙ্গে সরাসরি সম্পৃক্ততা আছে চীনের বেইজিং ভিত্তিক গোপন জীবাণু অস্ত্র কর্মসূচির।

তিনি এক ইমেইল বার্তায় ওয়াশিংটন টাইমসকে বলেন, এই ইনস্টিটিউটের কিছু গবেষণাগারে সম্ভবত গবেষণার নামে জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা করা হয়। এটি চীনের জীবাণু অস্ত্র কর্মসূচির মূল স্থাপনা নয়। তবে বেসামরিক ও সামরিক গবেষণার অংশ হিসেবে এখানে জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]