ই-পেপার শনিবার ২০ এপ্রিল ২০২৪
শনিবার ২০ এপ্রিল ২০২৪

সব থানায় ডিজিটাল পরিমাপক যন্ত্র সরবরাহের নির্দেশ
প্রকাশ: বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম  (ভিজিট : ৫৫)
উদ্ধার বা জব্দ করা মাদকদ্রব্যের পরিমাণ নির্ণয়ের জন্য দেশের প্রতিটি থানায় ডিজিটাল পরিমাপক যন্ত্র সরবরাহের ব্যবস্থা করতে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মাদকদ্রব্য উদ্ধার সংক্রান্ত এক মামলায় আসামির জামিন আবেদনের শুনানিতে বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি কেএম জাহিদ সারওয়ারের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। আদালতের রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী ও আসামি পক্ষে আইনজীবী উজ্জ্বল পাল উপস্থিত ছিলেন।
পরে আইনজীবীরা জানান, ‘গত বছরের ২ আগস্ট ১০০ গ্রাম হেরোইনসহ মো. সাগর নামের এক যুবককে কাফরুল থেকে গ্রেফতার করা হয়। ওইদিনই এ ঘটনায় কাফরুল থানার উপপরিদর্শক (এসআই) সোহেল রানা বাদী হয়ে সাগরের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেন। মামলার তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা (এসআই) ইমদাদুল হক ১০ সেপ্টেম্বর আদালতে অভিযোগপত্র দাখিল করেন।
অভিযোগপত্রে রাসায়নিক পরীক্ষায় ১২ গ্রাম হেরোইন পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়। এদিকে নিম্ন আদালতে জামিন আবেদন খারিজের পর হাইকোর্টে আবেদন করেন সাগর। ওই আবেদনের শুনানিতে হেরোইনের পরিমাপে অসঙ্গতির বিষয়টি আদালতের নজরে আসলে হাইকোর্ট মামলার বাদী ও তদন্ত কর্মকর্তাকে তলব করেন। পরে দুজনই আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেন ও নিঃশর্ত ক্ষমা চান। থানায় ওজন পরিমাপের কোনো যন্ত্র না থাকায় বাইরে থেকে পরিমাপ করে অনুমানের ভিত্তিতে ওই ওজন উল্লেখ করা হয় বলে জানানো হয়।

আদালত তাদের ভবিষ্যতের জন্য সতর্ক করে আইজিপির প্রতি ওজন পরিমাপক যন্ত্র সরবরাহে ব্যবস্থার নির্দেশ দেন। এ ছাড়া সাগরকে কেন জামিন দেওয়া হবে নাÑ তা জানতে চেয়ে রুল জারি করেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close