ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ফের ক্ষমতায় ফেরার স্বপ্ন জাসিন্ডার
প্রকাশ: বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম  (ভিজিট : ৪৭)
আবারও নির্বাচিত হওয়ার আশা নিয়ে জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। চলতি বছরের ১৯ সেপ্টেম্বর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে মঙ্গলবার জানিয়েছেন তিনি। বিদেশে ব্যাপক জনপ্রিয় এই প্রধানমন্ত্রী নির্বাচনি পরীক্ষায় দেশের মানুষের সমর্থন পাবেন কি না তা জানা যাবে প্রায় সাত মাস পর। ২০১৭ সালে জাসিন্ডার নেতৃত্বাধীন দেশটির মধ্য-বামপন্থি লেবার পার্টি নিউজিল্যান্ডের ক্ষমতায় আসে। দ্বিতীয় মেয়াদে আবারও ক্ষমতায় আসতে চায় তার দল। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে কিউই এই প্রধানমন্ত্রী বলেছেন, আমি দেশের স্থিতিশীলতা, শক্তিশালী অর্থনীতি ও অগ্রগতির ধারা বজায় রাখার স্বার্থে নিউজিল্যান্ডের নাগরিকদের প্রতি আমার নেতৃত্ব, বর্তমান সরকারের প্রতি সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানাচ্ছি। নিউজিল্যান্ড যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে তা দীর্ঘমেয়াদে সমাধানের জন্য এই সমর্থন দরকার। বিবিসি।
ভোটারদের সঙ্গে সরাসরি যোগাযোগ ও দেশ বদলে দেওয়ার ইতিবাচক বার্তা দিয়ে ২০১৭ সালের নির্বাচনি প্রচারণায় চমক দেখিয়ে ক্ষমতায় আসেন জাসিন্ডা। জলবায়ু পরিবর্তন, বৈচিত্র্যতা ও নারী অধিকারের বিষয়ে ইতিবাচক মতাদর্শের জন্য তখন থেকে বিশ^ব্যাপী প্রশংসা কুড়িয়েছেন ৩৯ বছর বয়সি এই প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে মা হয়েছেন তিনি। গত বছর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় ব্যাপক হতাহতের ঘটনায় দেশটিতে বসবাসরত সংখ্যালঘু মুসলিমদের প্রতি সহমর্মিতা জানিয়ে ব্যাপক প্রশংসিত হন তিনি। মসজিদে হামলার এই ঘটনার পর দেশটির অস্ত্র আইন কঠোর করেন জাসিন্ডা।
তবে এবারের নির্বাচনে জাসিন্ডার
নেতৃত্বাধীন লেবার পার্টির ক্ষমতায় আসার পথ কঠিন হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। দেশটির অকল্যান্ড ইউনিভার্সিটির পাবলিক পলিসি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক জেনিফায় কার্টিন বলেন, জাসিন্ডার সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও আসন্ন নির্বাচনে তার ক্ষমতায় আসাটা কঠিন হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close