ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০ ১২ ফাল্গুন ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০

নতুন আঙ্গিকে আসছে আইপিএল
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

আগেই গুঞ্জন শোনা গিয়েছিল, এবার বেশ কিছু পরিবর্তন নিয়ে আসছে ভারতীয় ক্রিকেট লিগ (আইপিএল)। সেই গুঞ্জনকে সত্যি প্রমাণ করল ভারতীয় ক্রিকেট বোর্ড অব কন্ট্রোল (বিসিসিআই)। বলাই যায়, নতুন আঙ্গিকে আসছে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ আইপিএল।
বরাবরের মতো মার্চ-এপ্রিলে আইপিএল হবে, সেটা আগে থেকেই অনুমান করা গিয়েছিল। এবার শুরু ও শেষের নির্দিষ্ট তারিখ বলে দিল বিসিসিআই। অধিকাংশ সময় এক-দেড় মাস ধরে আইপিএল চললেও এবার দৈর্ঘ্য বাড়ছে টুর্নামেন্টটির। প্রায় দুই মাস ধরে চলবে আইপিএল। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর মধ্যে বিশে^র সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্ট আইপিএলের এবারের আসর শুরু হবে ২৯ মার্চ। শেষ হবে ২৪ মে।
ফাইনাল অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এই নিয়ে দ্বিতীয়বারের মতো আইপিএলের ফাইনাল ম্যাচ আয়োজন করবে স্টেডিয়ামটি। এর আগে ২০১৮ আইপিএলের ফাইনাল হয়েছিল এই মাঠে। সেবার শেন ওয়াটসনের ঝড়ে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়েছিল চেন্নাই সুপার কিংস। প্রায় দুই মাস ধরে টুর্নামেন্ট হওয়ার কারণ, আগে অধিকাংশ দিনে দুটি করে ম্যাচ থাকলেও এবার পাঁচ দিন ছাড়া প্রতিদিন ম্যাচ হবে একটি করে। দিনের একমাত্র ম্যাচ শুরু হবে রাত ৮টায়। যে দিন দুটি ম্যাচ থাকবে, সেদিন প্রথম ম্যাচ শুরু হবে বিকাল ৪টায়, বাকিটা যথারীতি রাত ৮টায়। ফলে টুর্নামেন্টের মধ্যেই যথেষ্ট বিশ্রামের সুযোগ পাবেন ক্রিকেটাররা। টুর্নামেন্টের ব্রডকাস্টাররা অনেক অনুরোধ করেছিলেন, রাতের ম্যাচ ৮টার আগে আয়োজন করার। কিন্তু সে অনুরোধ রাখেনি আইপিএল পরিচালনা পর্ষদÑ এমনটাই জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী।
তিনি বলেন, ‘রাতের ম্যাচের সময়সূচিতে পরিবর্তন আসছে না। যথারীতি রাত ৮টায় ম্যাচ শুরু হবে। হ্যাঁ, আলোচনা করা হয়েছিল ম্যাচের সময় এগিয়ে নেওয়ার ব্যাপারে। কিন্তু সময় এগিয়ে নেওয়া হচ্ছে না।’ এ ছাড়াও প্রথমবারের মতো ‘কনকাশন সাব’ (মাথায় আঘাতজনিত আঘাতপ্রাপ্ত খেলোয়াড়ের বদলি) আর আর নো-বলের জন্য থার্ড আম্পায়ারের ব্যবহার শুরু হচ্ছে আসন্ন আইপিএলে। ম্যাচের মধ্যে কোনো খেলোয়াড় চোটে পড়ে খেলা চালিয়ে যেতে না পারলে তার জায়গায় অন্য খেলোয়াড় নামাতে পারবে ফ্র্যাঞ্চাইজি।
এ ছাড়াও আইপিএলের তিন দিন আগে অনুষ্ঠিত হবে ‘আইপিএল অলস্টার’ ম্যাচ। আহমেদাবাদে ম্যাচটা হওয়ার কথা থাকলেও স্টেডিয়াম এখনও প্রস্তুত না হওয়ার কারণে সে ম্যাচের ভাগ্য ঝুলে আছে এখনও।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]