ই-পেপার মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর দেখানো পথেই হাঁটছি : তথ্যমন্ত্রী
প্রকাশ: বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৯.০১.২০২০ ১২:৫৮ এএম  (ভিজিট : ৭৮)
তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধু বাংলাদেশকে জাপানের মতো একটি উন্নত রাষ্ট্রে রূপান্তরিত করতে চেয়েছিলেন। আমরা তাঁর দেখানো পথেই হাঁটছি। 

মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণ পর্যালোচনা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, স্বাধীনতার পর পুরো দেশ বিধ্বস্ত ছিল। বৈদেশিক আয় শূন্যের কোঠায় ছিল। দুই থেকে তিন কোটি মানুষকে পুনর্বাসন করা খুব সহজ ছিল না। এ মানুষকে পুনর্বাসন করে যখন দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তখন সাড়ে তিন বছরের মাথায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয়।

তিনি বলেন, দেশে পঞ্চাশের দশকে খাদ্য ঘাটতিতে পরিণত হয়েছিল। তখন চার কোটি সাত লাখ মানুষ ছিল। আর এখন ১৬ কোটি মানুষ। এক ইঞ্চি জমি বাড়েনি। তবু কোনো খাদ্য ঘাটতি নেই। বিদেশেও খাদ্য পাঠানো হয়। এ দেশ এখন পৃথিবীকে অবাক করে দিয়েছে। আমাদের অর্থনীতির প্রবৃদ্ধি আরও বেশি হতো যদি নেতিবাচক ও সাংঘর্ষিক রাজনীতি না থাকত। সবকিছুতে না বলার যে সংস্কৃতি বিরোধীদলের বিশেষ করে বিএনপি যদি না থাকত, তাহলে আমাদের দেশ আরও বহুদূর এগিয়ে যেতে পারত। 

হাছান মাহমুদ বলেন, পৃথিবীর সব দেশের রাজনৈতিক মতপার্থক্য আছে এবং থাকবে। আমরা একটি গণতান্ত্রিক দেশে বসবাস করি। এখানে ভিন্নমত ও সরকারের সমালোচনা থাকবেই। কিন্তু অন্ধ ও একচোখা সমালোচনা গণতন্ত্রের জন্য ভালো নয়, রাষ্ট্রের জন্যও ভালো নয়। 

তথ্যমন্ত্রী বলেন, আজ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের দেশ অনেক দূর এগিয়ে গেছে। আমাদের উদ্দেশ্য ২০৪১ সাল নাগাদ রাষ্ট্রকে একটি উন্নত দেশে পরিণত করা। একই সঙ্গে আমাদের লক্ষ্য একটি উন্নত জাতি গঠন করা। শুধু উন্নত রাষ্ট্র গঠন করলে হবে না, আমরা উন্নত রাষ্ট্র গঠন করার পাশাপাশি একটি মানবিক রাষ্ট্র গঠন করতে চাই। আমরা অন্যদের অন্ধ অনুকরণে উন্নত রাষ্ট্র হতে চাই না।
আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপকমিটি আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগ ও জাপানিজ স্টাডিজ বিভাগের অধ্যাপক আবুল বারকাত।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। খাদ্য, বিদ্যুৎ, আবাসন, শিক্ষা, স্বাস্থ্য ও গড় আয়ুসহ সব ক্ষেত্রে সফলতা এসেছে। আমাদের দেশকে কেউ দমিয়ে রাখতে পারবে না। 

তিনি বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমরা এখন অনেক দেশকে রিলিফ হিসেবে খাদ্য দিতে পারি। বাংলাদেশ এখন নৈতিক মূল্যবোধেও এগিয়ে গেছে। নতুন প্রজন্মকে শিক্ষার পাশাপাশি ভালো মানুষ হিসেবে গড়ে তোলাই এখন আমাদের প্রধান দায়িত্ব।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close