ই-পেপার শনিবার ২০ এপ্রিল ২০২৪
শনিবার ২০ এপ্রিল ২০২৪

জবির লাইফ অ্যান্ড আর্থ সায়েন্সের নতুন ডিন ড. সাইফুল
প্রাণিবিদ্যা বিভাগের আরও দুটি শাখায় মাস্টার্সের সুযোগ
প্রকাশ: শনিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ০৭.০২.২০২০ ১১:৪৪ পিএম  (ভিজিট : ৯৯৯)
জগন্নাথ বিশ^বিদ্যালয় (জবি) লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের নতুন ডিন হয়েছেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। তিনি সদ্যবিদায়ি ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীনের স্থলাভিষিক্ত হলেন। আগামী দুই বছর তিনি এ দায়িত্ব পালন করবেন।
অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম বলেন, প্রাণিবিদ্যা বিভাগের মাস্টার্সে এন্টোমলজি ও ফিসারিজ নামে দুটি শাখা নিয়ে যাত্রা শুরু করেছিল। ২০০৯ সালে আমি ওয়াইল্ড লাইফ বায়োলজি নামে আরেকটি শাখা খুলি। জেনেটিকস ও প্যারাসাইটোলজি নামে আরও দুটি শাখা খোলার লক্ষে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। শিগগিরই নতুন দুটি শাখাতে প্রাণিবিদ্যায় মাস্টার্স করতে পারবেন শিক্ষার্থীরা।  
অধ্যাপক সাইফুল ঢাকা বিশ^বিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ থেকে বিএসসি এবং ওয়াইল্ড লাইফ বায়োলজি থেকে এমএসসি ডিগ্রি সম্পন্ন করেন। জাপানের হিরোসিমা বিশ^বিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এ পর্যন্ত তার ২২টি আর্টিক্যাল দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে। ১৯৯৬ সালে সরকারিভাবে জাপানে স্কলারশিপ পান। ২০০৪ সালে মালয়েশিয়ায় ইয়ং সাইনটিস্ট অ্যাওয়ার্ড অর্জন করেন। এ ছাড়া তিনি বিশে^র বিভিন্ন বিশ^বিদ্যালয়ে উচ্চতর পর্যায়ে গবেষণার কাজ ও সেমিনার করেছেন। শ্রেষ্ঠ গবেষণার জন্য তিনি পেয়েছেন আন্তর্জাতিক পুরস্কার।
১৯৬৪ সালের ২৪ জানুয়ারি ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি মৃত জয়নাল আবেদীন ও জমিলা আক্তারের পুত্র।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close