ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ ৩ ফাল্গুন ১৪২৬
ই-পেপার সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০

কুহেলীর কবিতার বই ‘ঘুলঘুলির আলোয় আঁকা পথ’
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 84

অমর একুশে বইমেলায় বেরিয়েছে কামরুন নাহার কুহেলীর প্রথম কাব্যগ্রন্থ ‘ঘুলঘুলির আলোয় আঁকা পথ’। প্রকাশনা সংস্থা ‘পুন্ড্রবর্ধনে’র এ বইটির নান্দনিক প্রচ্ছদ করেছেন কিংশুক ভট্টাচার্য।

নবীন কবির এ গ্রন্থে মনোনিবেশ করলে দেখা যায়, সূচিভুক্ত ৩৯টি কবিতাই যেন স্বতন্ত্র স্বরের গান। কবিতার বিষয় নির্বাচনে তিনি সচেতন। আবেগের ঢেউ তার কবিতার দু-কূল ভাসিয়েই ক্ষান্ত হয় না, তিনি ছড়িয়ে দেন দ্রোহের ইঙ্গিত। সহজ সরল সাবলীল ভাষায় ফুটিয়ে তোলেন কবিতার অবয়ব।

তিনি যেমন সমাজমনস্ক ও রাজনীতিসচেতন, তেমনি তার কবিতার একটি বড় অংশ ভালোবাসার আবেগে নিমজ্জিত। তার প্রেমের পংক্তিগুলো রংধনুর সাতরঙে ফুটে ওঠে কবিতার আকাশে। নির্মাণ ও বিনির্মাণে তিনি সহজ শব্দ প্রয়োগ করেছেন কবিতায়। তার কবিতায় নতুন রাস্তা নির্মাণের একটা চেষ্টা প্রতীয়মান হয়।

একনজরে পড়ে ফেলা যাক কয়েক লাইন- ‘সোনারঙা শস্যের দখল নিয়ে অনেক ভেবেছি/ সোনাশস্য আটকা/ ঋণঘরে, উৎসবের চাঁদও আটকা পড়েছে/ শিশিরের মায়ায়’। কামরুন নাহার কুহেলীর কবিতা পাঠকের বোধের আঙিনায় কড়া নাড়বে বলে আশা করা যায়।

বইটির পরিবেশক ‘বাঙালি’। মেলায় তাদের ৭২১ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। কবি কামরুন নাহার কুহেলী পেশায় শিক্ষক। তিনি বগুড়া লেখক চক্রের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]