ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০ ১২ ফাল্গুন ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০

বিশ^জয়ী যুবাদের স্যালুট
প্রকাশ: শনিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 9

যুব বিশ^কাপের অভিজাত আসর থেকে বিশ^কাপ নিয়ে ফেরা অনূর্ধ্ব-১৯ টিনএজারদের সাড়ম্বরে বরণ করে নিল বাংলাদেশ। বাহারি শিরোনামে তা সহজে বোঝানোর চেষ্টা করেছে দেশের সব দৈনিক পত্রিকাগুলো। শুরুতেই পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গের চেয়ে উচ্চতর শৃঙ্গ অর্থাৎ বিশ^কাপজয়ী যুবাদের স্যালুট, সালাম, শুভেচ্ছা।
এর আগে এমন প্রাপ্তি আর পায়নি বাংলাদেশ। প্রায় আট হাজার মাইল দূরের দেশ আফ্রিকার পচেফস্ট্রুম মাঠে ৯ ফেব্রæয়ারি ভারতকে ৩ উইকেটে হারিয়ে বিশ^জয়ের ইতিহাসগড়া আকবর-রকিবুলরা তাই এমন বীরোচিত বরণ পাওনার দাবি রাখে। দেশের ক্রীড়া ইতিহাসে আকবরদের এই অর্জন দেশকে অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি ক্রীড়া ক্ষেত্রেও মাথা উঁচু করে দাঁড়ানোর একটি সর্ববৃহৎ মাধ্যম হিসেবে নিঃসন্দেহে বিবেচিত।
আইসিসি ট্রফি জয়, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল, নারীদের এশিয়া কাপ জয়সহ ক্রীড়া ক্ষেত্রে সব অর্জনের সবকিছু ছাপিয়ে যাওয়া এ শিরোপা তাই বাঙালিকে আনন্দ সাগরে ভাসিয়েছে।
যুব বিশ^কাপের ফাইনালে বিরাট দুঃসাহসিক মিশনে দাঁড়িয়ে ৭৭ বলে ৪৩ রান করা চরম ধৈর্য দায়িত্বশীলতার পরিচয় দিয়ে দেশকে ইতিহাসে প্রথমবারের মতো বিশ^কাপ এনে দিয়েছেন অধিনায়ক আকবর আলী। সত্যিই তিনি ‘আকবর দ্য গ্রেট’। বিশ^কাপ জয়ে যুব টাইগারদের সম্মিলিত প্রয়াস থাকলেও ফাইনালে বোনহারা শোকদহনে ভস্মীভ‚ত আকবরের অতি ধৈর্যশীল ইনিংস বাংলাদেশকে বানিয়েছে ইতিহাসের সারথি। ক্রিকেটে বিশ^মঞ্চ মাত করেছে বাংলাদেশের তরুণ ক্রিকেট যুবারা। ভারতের মতো একটি পরিণত পাকাপোক্ত দলকে তিন উইকেটে হারিয়ে বিশ^কাপ চ্যাম্পিয়নের চতুর্সীমা থেকে বের করে দিয়ে নিজেদের জাত চিনিয়েছে ‘আকবর দ্য গ্রেট’ বাহিনী। ১৯৯৭ সালের আইসিসি চ্যাম্পিয়নশিপের অর্জিত বিজয়ে বিশ^কাপ বিমানের বৈশি^ক টিকেট নিশ্চিত করার পর বাংলাদেশ যে আনন্দ উদযাপনের উপলক্ষ পেয়েছিল তারপর থেকে আকরাম-আশরাফুল, বাশার-বুলবুল, মাশরাফি-মুশফিক ও সাকিব-সৌম্যদের নেতৃত্বাধীন টাইগার এক্সপ্রেস আনন্দ-বেদনার ছোট-বড় মাধ্যমে যুক্ত হলেও বিশ^কাপ ট্রপি উঁচিয়ে ধরার সর্ববৃহৎ অর্জনটুকু পাকড়াও করতে পারেনি বাংলাদেশের ক্রিকেট। এবার পেরেছি আমরা।
এই প্রথম বিশ^ চ্যাম্পিয়নের খাতায় নিজেদের নাম লেখাল টাইগার জুনিয়র অর্থাৎ অনূর্ধ্ব-১৯ যুব ক্রিকেটাররা। এর মাধ্যমে গ্রেট আকবর বাহিনী ক্রিকেট দুনিয়ায় মাথা উঁচু করে জানান দিয়েছে আমরাও আছি আপনাদের পাশে। ক্রিকেটে হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে চলা বাংলাদেশ বিশ^চ্যাম্পিয়নের মুকুট মাথায় পড়ে নবপরাশক্তি বনার শক্ত মহড়া চালিয়ে যাচ্ছে বলে প্রতীয়মান হয়। বিজয় অর্জনের এ ধারা অব্যাহত রাখতে হবে। এ রকম বিজয়ী শক্তি প্রদর্শনের মাধ্যমে ক্রিকেট পরাশক্তি মোড়লদের অহমিকাচ‚র্ণ জবাব দিয়ে ব্যাট-বলের গৌরবান্বিত সামর্থ্যে আরও শান দিতে হবে। যাতে করে বাঙালি বীরদের কাছে এভাবে পরাজিত হয়ে পরাজয় প্রাঙ্গণে দাঁড়িয়ে আনন্দ-উল্লাস উদযাপনের উষ্ণ আক্রমণে নেতিয়ে পড়ে টাইগার হিংসুটে প্রতিপক্ষরা। এ জন্য আবেগে না জড়িয়ে কঠিন পরিশ্রম করা প্রয়োজন।
সদ্য পাকিস্তান সফরকালীন বড়রা যখন টেস্ট টি-টোয়েন্টিতে পরাজয়ের বৃত্তে বন্দি, ছোটরা তখন ইতিহাসের অহঙ্কারী ঢাক বাজানো বিশ^ চ্যাম্পিয়নের কাতারে নাম লিখিয়ে পুরো জাতিকে গৌরবের অংশীদার বানিয়ে ফেলল। ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ^কাপ সাউথ আফ্রিকা জয়ের সুবাদে আমরা এখন বিশ^কাপজয়ী দল হিসেবে অহঙ্কারটা করতেই পারি। হোক না সেটা ছোটদের বিশ^কাপ, তাতে কী! বিশ^কাপের অভিজাত অঙ্গনে টাইগারদের একসময় খেলাটাই যেন ছিল স্বপ্ন পূরণের হৃদোচ্ছ¡সিত হাতিয়ার। সর্বদা
টিপ্পনী-বিদ্রƒপের বিরুদ্ধে দাঁড়িয়ে ‘বাজে বক মরেছে’ বাস্তবতা উপেক্ষা করে আমরাই আজ বিশ^কাপ জয়ী দল। শাবাশ বাংলাদেশ, মাথা নোয়াবার নয়।

বিশ^জিত রায়






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]