ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১ এপ্রিল ২০২০ ১৭ চৈত্র ১৪২৬
ই-পেপার  বুধবার ১ এপ্রিল ২০২০

চাঁদপুরে ৫শ বছরের পুরনো মসজিদের সংস্কার কাজ চলছে
চাঁদপুর প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৭:৩১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 325

চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নে ৫শ’ বছরের প্রাচীন মসজিদের সংস্কার কাজ শুরু হয়েছে। রামপুর ইউনিয়ন পরিষদের পিছনে তালুকদার বাড়ি সংলগ্ন পাঁচ শত বছরের পুরোনো এ স্থাপত্য অনাবিস্কৃত থাকার কারনে এর কাঠামো নষ্ট হয়ে যায়।

মসজিদটি জংলা থেকে আবিস্কৃত হওয়ার পর  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির দিক নির্দেশনায় বাংলাদেশ প্রত্নতত্ব বিভাগ এটি সংস্কারে এগিয়ে আসে। গত সপ্তাহ থেকে শুরু হয়েছে মসজিদ সংস্কারের কাজ।


৫নং রামপুর ইউনিয়ন পরিষদের চেয়রেম্যাম মামুন পাটওয়ারী জানান, মসজিদ সংস্কারের জন্য সরকার যে উদ্যোগ নিয়েছে তার জন্য ধন্যবাদ জানাচ্ছি। সরকার প্রত্নতত্ব বিভাগের মাধ্যমে মসজিদটি সংস্কারের জন্য সাড়ে ৮ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রী, জেলা প্রশাসক , সাংবাদিকবৃন্দ  লেখনীর মাধ্যমে  সহযোগিতা করায় ধন্যবাদ জানাচ্ছি।

এ বিষয়ে প্রত্নতত্ব বিভাগ থেকে প্রেরিত নওগাঁ জেলার পাহাড়পুর বৌদ্ধ বিহার এলাকার সংস্কার দলের প্রধান মিস্ত্রী লাল মিয়া বলেন, আমি এর পূর্বে পাহাড়পুর বৌদ্ধ বিহার, বগুড়ার মহাস্থানগড়, যশোর বড় বাজার, সিরাজগঞ্জ হাটুকুমরুল মন্দির, সোনা মসজিদ, পঞ্জগড়ের মসজিদ, দিনাজপুর ঘোড়াঘাট মসজিদের সংস্কার কাজ করছি ।

আমার বাবা নজির উদ্দিনও প্রত্নতত্ব বিভাগে কাজ করেছেন। ওনার কাছ থেকে আমার এ কজা শিখা। বাবা ভারতে মুর্শিদাবাদ থেকে পূরাকির্তি সংস্কারের কাজ শিখে ছিলেন। আমি নিজে ৩৫ বছর যাবৎ প্রত্নতত্ব বিভাগে এ কাজ করছি।

উল্লেখ্য গত বছর মসজিদটি আবিস্কৃত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে রামপুর ইউনিয়ন পর্যটন ইউনিয়নে পরিনত হয়।

চাঁদপুরের বিভিন্ন উপজেলাসহ দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিদিন শত শত শিক্ষার্থীরা মসজিদটি দেখতে এলাকায় ভীড় জমায়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তাদের বার্ষিক বনভোজনের স্থান হিসেবে ৫শ’ বছরের পুরুনো এ মসজিদের স্থানটিকে বেছে নিচ্ছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]