ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৪ জুন ২০২০ ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ৪ জুন ২০২০

স্পিনাররা দেখালেন জিম্বাবুয়ের দুর্বলতা
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১০:২০ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 26

প্রস্তুতি ম্যাচের প্রথম দিন শেষে স্কোর বোর্ডে ২৯১ রান। ব্যাটসম্যানদের এমন পারফরম্যান্সের পর চাইলে প্রস্তুতি নিয়ে তৃপ্তির ঢেকুর তুলতেই পারে জিম্বাবুয়ে দল। তবে দুশ্চিন্তাও প্রকট হওয়ার কথা অতিথি শিবিরে, স্পিনের বিপক্ষে তাদের দুর্বলতা যে এদিনও গোপন থাকেনি। এদিন পতন হওয়া ৭ উইকেটের ৫টিই নিয়েছেন স্বাগতিক স্পিনাররা।
প্রস্তুতি ম্যাচটিতে একঝাঁক তরুণ খেলছেন বিসিবি একাদশের হয়ে। মূল একাদশে আছেন সদ্য অনূর্ধ্ব-১৯ বিশ^কাপ জিতে আসা দলের পাঁচজন। তাদেরই একজন শাহাদাত হোসেন। তিনি মূলত ব্যাটসম্যান। তবে অফস্পিনটাও যে বেশ ভালোই পারেন, বিকেএসপির তিন নাম্বার মাঠে মঙ্গলবার সেটাই দেখালেন। ১৬ রান খরচায় নিয়েছেন ৩ উইকেট। দলের নেতৃত্বভার পাওয়া আল আমিন অফস্পিনে ২ উইকেট নিয়েছেন ১২ ওভার হাত ঘুরিয়ে, ৪০ রান দিয়ে। শরিফুল ইসলামের পাওয়া একমাত্র উইকেটটিই পেসারদের প্রাপ্তি। এদিন জিম্বাবুয়ের ইনিংসে সর্বোচ্চ ৭০ রানের জোগান দেওয়া ওপেনার কেভিন কাসুজা হয়েছেন রানআউট।
বোলিংয়ের এই পরিসংখ্যান স্পিনের বিপক্ষে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের দুর্বলতার চিত্রই ফুটিয়ে তুলছে। যদিও দুই লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব আর রিশাদ হোসেন খুব বেশি প্রভাব বিস্তার করতে পারেননি। তবে আল আমিন আর শাহাদাত মিলে অতিথি ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষাই নিয়েছেন। দুজনই মূলত ব্যাটসম্যান, অফস্পিনটা করেন কাজ চালিয়ে নেওয়ার মতো করে। তারাই যখন ক্রেইগ আরভিনের দলকে নাচালেন, একমাত্র টেস্টে বাংলাদেশ দলে থাকা তিন স্পিনার তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ আর নাঈম হাসানের মনে আনন্দের সুরই বাজার কথা।
এদিন শুরুটা অবশ্য দারুণ ছিল জিম্বাবুয়ের। টস জিতে ব্যাটিংয়ে নামার পর স্বাগতিক ফিল্ডারদের পিচ্ছিল হাতের সুযোগ কাজে লাগিয়ে কেভিন কাসুজা আর প্রিন্স মাসভাউরে গড়েন ১০৫ রানের জুটি। ৪৫ রান করা প্রিন্সকে আউট করে জুটি ভাঙেন আল আমিন। এরপর প্রতিপক্ষ দলপতি আরভিনকে ফেরান শাহাদাত। রেগিস চাকাভা আর টিনোতেন্দা মাতুম্বুজিকে এই অফস্পিনার নিজের শিকার বানান তিন বলের ব্যবধানে। এরপর ৩৪ রান করা টিমিসেন মারুমাকে ফেরান আল আমিন। ২২৬ রানে সপ্তম উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ৬৫ রানের জুটিতে দিন শেষ করেন কার্ল মুম্বা (৫৪*) আর আনিসলে এনডিলোভু (২৫)।
শেষের এই জুটিটা জমে না উঠলে প্রথম দিনেই জিম্বাবুয়ের প্রথম ইনিংস গুঁড়িয়ে দেওয়ার সুযোগ ছিল। সেই হতাশা হয়তো বিসিবি একাদশের আছে। তবে বল হাতে স্পিনাররা যে ভেলকি দেখিয়েছেন তাতে মঙ্গলবারই একমাত্র টেস্টের প্রস্তুতি শুরু করা বাংলাদেশ শিবিরে সুবাতাসই বইছে।













সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]