ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ এপ্রিল ২০২০ ২২ চৈত্র ১৪২৬
ই-পেপার সোমবার ৬ এপ্রিল ২০২০

বাংলাদেশ থেকে গৃহকর্মী নিতে আগ্রহী মালয়েশিয়া
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম আপডেট: ২৪.০২.২০২০ ১২:২১ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 256

মালয়েশিয়ায় শিগগিরই শ্রমবাজার আবার চালু করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। রোববার মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী এম কুলা সেগারানের সঙ্গে বৈঠকের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে তিনি এ আশা ব্যক্ত করেন।
মালয়েশিয়ার মন্ত্রী প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন বলেও জানান আব্দুল মোমেন। বৈঠকে মালয়েশিয়ার মন্ত্রীকে তিনি বলেন, শ্রমবাজার চালু করার ঘোষণা দিলে আপনি এখানে জাতীয় বীর হবেন। আমি তাকে ইতিবাচক দেখেছি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, তারা দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের বিষয়েও আলোচনা করেছেন।
বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ ও অন্য সুযোগ-সুবিধা থাকার কারণে পররাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান।
এদিকে মালয়েশিয়া এ মুহূর্তে কর্মী সঙ্কটে রয়েছে। তাই দ্রæত বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলতে আগ্রহী দেশটি। রোববার দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগেরানের বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মালয়েশিয়ার মন্ত্রী। তিনি বলেন, আমার দেশের শ্রমবাজার ফের চালুর ব্যাপারে কিছু বিষয়ে এক মত হয়েছি। এর মধ্যে আছে জয়েন্ট ওয়ার্কিং কমিটির মিটিং। বুধবার এটি অনুষ্ঠিত হবে। আমার মন্ত্রণালয়ের কর্মকর্তারা আসবেন, মিটিংয়ে কয়েকটি বিষয় ফাইনালাইজড করতে। এরপর আমি পুরো বিষয়টি আমাদের মন্ত্রিসভায় উপস্থাপন করব।
তিনি বলেন, জরুরি বিষয় হচ্ছে, আমরা বাংলাদেশ থেকে কর্মী নিতে চাই। এজন্য আমি বাংলাদেশে এসেছি। এ মুহূর্তে মালয়েশিয়ায় কয়েক লাখ বাংলাদেশি আছে। আমাদের অর্থনীতির আকার বাড়ছে এবং আমাদের আরও কর্মী দরকার। এর চেয়ে বড় বিষয়, আমরা শ্রমবাজারের পরিধি বৃদ্ধি করেছি। আমরা গৃহকর্মী নিতে আগ্রহী। আমরা আশা করি, দ্রæত সব নির্ধারণ করতে পারব।
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেন, মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা এক জায়গায় এক মত হয়েছি, মার্কেট আমাদের দ্রæত খুলতে হবে। আমরা গৃহকর্মী পাঠাব মালয়েশিয়ায়।
তিনি বলেন, আমাদের মধ্যে অনেক আলাপ হয়েছে, এগুলো আগামী বুধবার জয়েন্ট ওয়ার্কিং কমিটির সভায় চ‚ড়ান্ত হবে। শিগগিরই আমরা যেকোনো একটা সিস্টেমে মালয়েশিয়ার বাজার খুলব।


ঠাকুরগাঁওয়ে গমক্ষেতে ব্যবসায়ীর লাশ


111রানীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি222
ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার গোগর কৃষি ডিপ্লোমার পাশের গমক্ষেত থেকে এক গরু ব্যবসায়ীর লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। পরিবারের দাবি তাকে হত্যা করে গমক্ষেতের মাটিতে পুঁতে রাখা হয়েছে।
পুলিশ ও পরিবার সূত্রে জানা গেছে, গোগর ঝাড়বাড়ী গ্রামের খমিরউদ্দীনের ছেলে গরু ব্যবসায়ী তৈয়ব আলী (৩৩) গত শনিবার বাড়ি থেকে বের হয়ে। সেদিন রাতে আর বাড়ি ফেরেনি।

রাত ১২টা বাজলেও বাড়ি না ফেরায় পরিবারের লোকজন তাকে রাতে খোঁজাখুঁজি করেও পায়নি। পর দিন রোববার সকালে গোগর কৃষি ডিপ্লোমা বাঁশঝাড়ের পাশে গমক্ষেত থেকে তৈয়ব আলীর লাশ উদ্ধার করে পুলিশ।
প্রত্যক্ষদর্শীরা জানান, ক্ষেতে হঠাৎ ভাঙা গম দেখে সেখানে গিয়ে দেখা যায়, রক্তমাখা গেঞ্জি ও জুতা। পরে খবরটি ছড়িয়ে পড়লে গরু ব্যবসায়ীর পরিবারের লোকজন গেঞ্জি ও জুতা দেখে লাশ শনাক্ত করে। পরে গমক্ষেতের আশপাশ খুঁজে মাটি খুঁড়ে লাশ উদ্ধার করা হয়।
পুলিশ ও স্থানীয়দের ধারণা, শ^াসরোধ এবং ধারালো অস্ত্রের আঘাতে তাকে হত্যা করা হতে পারে। এ ব্যাপারে গরু ব্যবসায়ীর ভাই বেলালউদ্দীন বাদী হয়ে অজ্ঞাতপরিচয়দের আসামি করে হত্যা মামলা করেছে।
থানা ওসি (তদন্ত) খায়রুল আনাম ডন মোবাইল ফোনে জানান, বিষয়টি তদন্ত করলে আসল রহস্য বেরিয়ে আসবে। লাশের সুরতহালের জন্য ঠাকুরগাঁও হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]