ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৬ জুন ২০২০ ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার শনিবার ৬ জুন ২০২০

হাসান তানভীরের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘অপারেশন করিমপুর’
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৫৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 189

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হয়েছে হাসান তানভীরের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘অপারেশন করিমপুর’।

বাঙালির জাতীয় জীবনে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের চেয়ে মহান কোনো ইতিহাস নেই। এই সংগ্রামের মধ্য দিয়েই বাঙালি জাতি পেয়েছে একটি স্বাধীন ভূখণ্ড। যুগে যুগে স্বাধীনচেতা বাঙালি নানা আগ্রাসী শক্তির বিরুদ্ধে যে বিদ্রোহ দেখিয়েছে, তার চূড়ান্ত রূপ ও ফলাফল হলো লাল সবুজ পতাকার একটি স্বাধীন দেশ।

'অপারেশন করিমপুর' একটি তারুণ্যের গল্প। এই গল্পের নায়ক বিশ বাইশ বছরের টগবগে যুবক সালাউদ্দিন। যে সময় একজন যুবকের থাকার কথা বিশ্ববিদ্যালয় ও লাইব্রেরির জ্ঞানের সরোবরে, বুকে অঙ্কুরিত হওয়ার কথা অজানা কোনো রাজকন্যার মায়াবী মুখ, হাতে থাকার কথা গোলাপ ও কলমের যুগল তোড়া, সেসময় শুরু হয়ে গেল মুক্তির লড়াই। জীবনের সকল সাধ আহ্লাদকে উপেক্ষা করে একঝাঁক তরুণ ছুটে গেল জন্মভূমির আহবানে।

কলমের বদলে হাতে উঠে এলো স্টেনগান। মায়াবী রাজকন্যার কল্পিত অবয়বের পরিবর্তে বুকের গহীনে চিত্রিত হল আটষট্টি হাজার বর্গমাইলের একটি মানচিত্র, ঠিক মানচিত্র নয়, রেখাচিত্রের বিন্দুতে অঙ্কিত সবুজ শ্যামল প্রেয়সীর মুখ। তরুণেরা ছুটে গেল প্রেমের দাবি প্রমাণে আত্মহুতি দিতে। যেখানে ঠোঁটের কোণ বেয়ে রক্ত গড়িয়ে পড়ার সময়ও দেখা যায় এক চিলতে অভিমানী হাসি।

অপারেশন করিমপুর এসময়ের তরুণদের মুক্তিযুদ্ধকে নতুন করে উপলব্ধি করতে অনুপ্রেরণা যোগাবে। মুক্তিযুদ্ধ নিয়ে গতানুগতিক ধারণার বাইরে নতুন কিছু ভাবনা সামনে নিয়ে আসবে।

বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা বেহুলা বাংলা। প্রচ্ছদ করেছেন আল নোমান। মুদ্রিত মূল্য ২৫০ টাকা। পাওয়া যাবে বেহুলা বাংলার ৪৬৯-৪৭১ নম্বর স্টলে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]