ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১ এপ্রিল ২০২০ ১৭ চৈত্র ১৪২৬
ই-পেপার  বুধবার ১ এপ্রিল ২০২০

বঙ্গবন্ধুকে ‘বিশ্ববন্ধু’ স্বীকৃতির দাবি
জাককানইবি প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪৬ পিএম আপডেট: ২৭.০২.২০২০ ১২:১৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 68

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘বিশ^বন্ধু’ হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের (জাককানইবি) শিক্ষকরা। এ লক্ষ্যে গণস্বাক্ষর কর্মসূচি ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বুধবার বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে শিক্ষক সমিতির আয়োজনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে এ দাবি জানান শিক্ষক সমিতির নেতারা।
সংবাদ সম্মেলনে বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি-২০১৯-এর সভাপতি ও হিসাববিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক মো. শফিকুল ইসলাম লিখিত বক্তব্য রাখেন। বক্তব্যে উল্লেখ করেন, গত ১৫ই আগস্ট ২০১৯ জাতীয় শোক দিবস উপলক্ষে জাতিসংঘে আয়োজিত একটি আলোচনা সভায় বঙ্গবন্ধুকে ‘বিশ^বন্ধু’ হিসেবে আখ্যায়িত করা হয়। কিন্তু এখনও দাফতরিকভাবে বঙ্গবন্ধুকে ‘বিশ^বন্ধু’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি। বঙ্গবন্ধু শুধু বাঙালির নেতা বা বন্ধু ছিলেন না। বঙ্গবন্ধুর অবদান শুধু বাঙালি জাতির মধ্যে সীমিত নয়। আন্তর্জাতিক পরিমণ্ডলে তাঁর অবদান অপরিসীম। তিনি নিপীড়িত মানুষের নেতা ছিলেন।
মুজিব বর্ষের উদ্বোধন অনুষ্ঠানে যেহেতু বিশ^নেতারা অংশগ্রহণ করবেন, তাই বঙ্গবন্ধুকে ‘বিশ^বন্ধু’ হিসেবে স্বীকৃতি অর্জনের জন্য বর্তমান সরকার ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়োজনীয় ও দ্রুত পদক্ষেপ নেওয়া একান্ত প্রয়োজন বলে মনে করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা।
বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতারা আর একটি বিষয় তুলে ধরে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে ভারত থেকে এনে বাংলাদেশের জাতীয় কবি হিসেবে স্বীকৃতি প্রদান করলেও এখনও প্রজ্ঞাপন আকারে স্বীকৃতি দেওয়া হয়নি। মুজিব বর্ষে কবি কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে স্বীকৃতির প্রজ্ঞাপন জারি করতে সরকারের কাছে অনুরোধ জানান।
এ সময় উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জল কুমার প্রধান, বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি-২০১৯ এর সভাপতি মো. শফিকুল ইসলাম, বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতির বর্তমান সভাপতি মো. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক শাহ্জাদা আহসান হাবীব, বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি ও পরিবহন প্রশাসক ড. এমদাদুর রাশেদ, অগ্নিবীণা হলের প্রভোস্ট মো. মাসুদ চৌধুরী, ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজের উপপরিচালক রাশেদুল আনামসহ আরও অনেকে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]