ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৯ মার্চ ২০২০ ১৪ চৈত্র ১৪২৬
ই-পেপার রোববার ২৯ মার্চ ২০২০

জয়পুরহাট সুগার মিলের বিষাক্ত গাদ
মরে যাচ্ছে নওগাঁর ছোট যমুনা নদীর জলজ প্রাণী
নওগাঁ প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪৬ পিএম আপডেট: ২৭.০২.২০২০ ১২:১৪ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 15

জয়পুরহাট সুগার মিলের বিষাক্ত গাদের প্রভাবে নওগাঁর ছোট যমুনা নদীর পানি মারাত্মক দূষণের শিকার হচ্ছে। এতে নদীর মাছ এবং জলজ প্রাণীর মারাত্মক মড়ক দেখা দিয়েছে। বিশেষ করে মৎস্য সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে। অন্যদিকে পানি দূষণের ফলে পরিবেশ হুমকির মুখে পড়েছে।
নদী দূষণের প্রভাবে প্রথমে মাছ অসুস্থ হয়ে ভেসে ওঠে এবং পরবর্তীতে মারা যেতে থাকে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত নওগাঁ শহরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনা নদীর দুই পাশের্^ নারী, পুরুষ, তরুণ-তরুণীকে জাল দিয়ে এবং বিভিন্নভাবে ছেঁকে এসব অসুস্থ ও মৃত মাছ ধরতে দেখা গেছে। রাতের বেলা মশালের আলো, হারিকেনের আলো এমন কি মোবাইলের আলো দিয়ে গভীর রাত পর্যন্ত তারা এসব মাছ ধরেন।
জেলা প্রশাসক মো. হারুণ-অর রশিদ জানান, ইতোমধ্যে জয়পুরহাট চিনিকল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন। তবে তারা সম্পূর্ণভাবে সুগারমিলের গাদ ফেলার কথা অস্বীকার করেছেন। জেলা প্রশাসক নওগাঁ জেলা মৎস্য বিভাগকে পরীক্ষা-নিরীক্ষা করে পানি দূষণের মূল কারণ উদ্ঘাটনপূর্বক রিপোর্ট দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন বলে তিনি জানান।
উল্লেখ্য, ইতিপূর্বে প্রতি বছর জয়পুরহাট সুগারমিলের দূষিত গাদের প্রভাবে নওগাঁ ছোট যমুনা নদীর পানি দূষণের ফলে বেধড়ক মাছের মড়ক দেখা দিত এবং পরিবেশের মারাত্মক ক্ষতি হতো যা ফসল উৎপাদনসহ প্রাত্যহিক গৃহস্থালি কাজের মারাত্মক ব্যাঘাত ঘটাত। সে সময় স্থানীয় একুশে পরিষদসহ পরিবেশ নিয়ে যেসব সংগঠন কাজ করে তারা একযোগে মানববন্ধন, প্রতিবাদ সভাসহ সামাজিক আন্দোলন গড়ে তোলে। এর ফলে গত ৩ থেকে ৪ বছর বিষাক্ত গাদ ফেলা বন্ধ থাকায় এই দূষণ বন্ধ ছিল। কিন্তু হঠাৎ করে এ দু-বছর ধরে পানি দূষণের ঘটনা পুনরায় নওগাঁবাসীকে আতঙ্কিত করে তুলেছে।
জয়পুরহাট সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. আবু বকর বিষয়টি অস্বীকার করে বলেছেন ১ ফেব্রুয়ারি থেকে মিল বন্ধ রয়েছে। তা ছাড়া মিলে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা সুনিশ্চিত করা হয়েছে। ফলে বিষাক্ত গাদ নওগাঁর ছোট যমুনা নদীতে যাওয়ার কোনো কারণ নেই।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]