ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩ এপ্রিল ২০২০ ১৯ চৈত্র ১৪২৬
ই-পেপার শুক্রবার ৩ এপ্রিল ২০২০

নাঈম-মুশফিকদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৪৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 10

টেস্ট ক্রিকেটে হারের বৃত্ত ভেঙে বেরিয়ে এসেছে বাংলাদেশ। ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্স দেখিয়ে ঢাকা টেস্টে জিম্বাবুয়েকে হারিয়েছে ইনিংস এবং ১০৬ রানের বড় ব্যবধানে। এই ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেছেন মুশফিকুর রহিম আর অধিনায়ক মুমিনুল হক। বল হাতে অন্যদের তুলনায় বেশি আলো ছড়িয়েছেন নাঈম হাসান। আরেক স্পিনার তাইজুল ইসলামও ছিলেন আপন আলোয় উজ্জ্বল। সেই উজ্জ্বল পারফরম্যান্সেরই প্রভাব পড়েছে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে। বুধবার আইসিসি যে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে তাতে বোলারদের তালিকায় ২৯ ধাপ উন্নতি হয়েছে নাঈমের, ব্যাটসম্যানদের তালিকায় পাঁচ ধাপ এগিয়েছেন মুশফিক আর মুনিনুল।
অনবদ্য ব্যাটিংয়ে ডাবলসেঞ্চুরি করেন মুশফিক। ক্যারিয়ারে এটা তার
তৃতীয় ডাবলসেঞ্চুরি, জিম্বাবুয়ের বিপক্ষে টানা দ্বিতীয়। তারই পুরস্কার অভিজ্ঞ ব্যাটসম্যান পেলেন র‌্যাঙ্কিংয়ে, উঠে এসেছেন ২০তম স্থানে। টেস্টে তার সেরা র‌্যাঙ্কিং ১৮তম, উঠেছিলেন ২০১৮ সালের নভেম্বরে। ঢাকা টেস্টে সেঞ্চুরি করে ৩৯তম স্থানে উঠেছেন অধিনায়ক মুমিনুল। এই টেস্টে ৭১ রানের ইনিংস খেলে নাজমুল হোসেন শান্ত এগিয়েছেন ১১ ধাপ, আছেন ১০৪তম স্থানে। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন ১৫ ধাপ এগিয়ে ৪২তম স্থানে আছেন। এদিকে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে টপকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটা আবার দখলে নিয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ।
বোলারদের তালিকায় শীর্ষস্থানটি ধরে রেখেছেন স্মিথের স্বদেশি প্যাট কামিন্স। বাংলাদেশের বোলারদের মধ্যে সবার ওপরে আছেন তাইজুল। ২৪তম স্থানে তিনি, ২৫তম স্থানে ঢাকা টেস্টে নাঈমের কাছে জায়গা হারানো মেহেদী হাসান মিরাজ। তার জায়গা নিয়ে দারুণ বোলিং করেছেন নাঈম। ১৫২ রান খরচায় নিয়েছেন ৯ উইকেট। প্রথম ইনিংসে অল্পের জন্য ৫ উইকেট না পাওয়ার আক্ষেপ দ্বিতীয় ইনিংসে ঘুচান এই তরুণ অফস্পিনার। তাতেই ২৯ ধাপ উন্নতি হয়েছে তার। বর্তমানে অবস্থান করছেন ৩৮তম স্থানে। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া ডানহাতি পেসার আবু জায়েদ চৌধুরী রাহী ১১ ধাপ এগিয়ে ৪৬তম স্থানে আছেন। পারফরম্যান্স দিয়ে টেস্টে বাংলাদেশের পেস আক্রমণের নেতা হয়ে উঠেছেন তিনি।
সাকিব আল হাসানের অনুপস্থিতিতে টেস্টে স্পিন আক্রমণের নেতা তাইজুল। এতদিন দ্বিতীয় স্পিনার হিসেবে মিরাজই ছিলেন। কিন্তু ধীরে ধীরে তার জায়গাটা নিয়ে নিচ্ছেন নাঈম। দুই তরুণ অফস্পিনারের মধ্যে লড়াইটা জমে উঠেছে বেশ। যেটা বেশ উপভোগ করছেন দলপতি মুমিনুল। এতে দলেরই লাভ দেখছেন তিনি, ‘দলে প্রতিযোগিতা থাকা সবসময়ই গুরুত্বপূর্ণ। বিশে^র সব বড় বড় দলগুলোতেই কিন্তু এ জিনিসটা আছে। এ রকম স্বাস্থ্যকর প্রতিযোগিতা থাকা ভালো, দলের পারফরম্যান্সের জন্য ভালো।’
ঢাকা টেস্টে নাঈমের সুযোগ পাওয়া আর দেশের মাটিতে দারুণ সফল (১১ টেস্টে ৬১ উইকেট) হওয়ার পরও মিরাজের বাদ পড়া নিয়ে মুমিনুল বলেছেন, ‘নাঈম কিন্তু অনেকদিন থেকেই লাইনআপে ছিল এবং ভালো বোলিং করেছে। এর মানে এই নয় যে মিরাজ খারাপ বোলিং করেছে। নাঈমকে একটু সুযোগ দেওয়া হয়েছে।’ সুযোগ পাওয়া এই তরুণের পারফরম্যান্স নিয়ে তিনি বলেছেন, ‘নাঈম অনেক ভালো বোলিং করেছে। আশা করি আরও ভালো করবে। ওর অনেক কিছু করার বাকি আছে। ধীরে ধীরে সে উন্নতি করবে, আরও করতে হবে।’
নাঈম তার পারফরম্যান্সে উন্নতি করতে পারলে র‌্যাঙ্কিংয়েও উন্নতি ঘটবে তার, লাভবান হবে বাংলাদেশের ক্রিকেট।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]