ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ ১৪ আশ্বিন ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০

অনুপমের ‘কালকের আন্দোলন, আজকের আন্দোলন’
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৫ পিএম আপডেট: ২৭.০২.২০২০ ২:১৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 149

২০১৩ সালে শাহবাগ আন্দোলনে যোগ দিয়েছিলেন অনুপম, এই আন্দোলনের সম্ভাবনা আর সমস্যাগুলো তাঁকে ভাবিয়েছে খুব। আর তাই হাওয়ার্ডে যাবার পরেই বাংলাদেশের গণআন্দোলনগুলো নিয়ে গবেষণা করতে শুরু করেন। আর সেই গবেষণা কর্মই এবারে মেলায় বই হয়ে এসেছে, ‘কালকের আন্দোলন, আজকের আন্দোলন’ নামে।

মূলত দুটো ভাষায় বইটি বেরিয়েছে, ইংরেজি আর বাংলা। বাংলা অনুবাদে অনুপমের সাথে সহায়তা করেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের আনিকা তাবাসসুম ও রেজওয়ান খায়ের ফাহিম।

অনুপম দুটো ভাগে এই গবেষণাটি করেছেন, প্রথমে বিস্তারিতভাবে শাহবাগ আন্দোলন নিয়ে। তারপর সম্প্রতি ঘটে যাওয়া তিনটি আন্দোলন, যথাক্রমে “নো ভ্যাট, কোটা সংস্কার ও নিরাপদ সড়ক আন্দোলন” নিয়ে নিজের গবেষণা ফলাফল দেখিয়েছেন। শেষে পরবর্তীতে আন্দোলন করবার জন্যে কিছু টিপস দিয়েছেন।

এই গবেষণায় অনুপমের সুপারভাইজার ছিলেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র ও রাজনীতি বিভাগের প্রফেসর আলী রিয়াজ। তিনি লিখেছেন, প্রতিবছর আমি গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের মেইল পেয়ে থাকি, ২০১৬ তে একটা মেইল পেলাম, যেখানে এক শিক্ষার্থী, তাঁর পেপারে অর্থনীতিবিদ ম্যানসার অলসনের সামাজিক আন্দোলনের ফ্রেমওয়ার্ক বিশেষ করে লজিক অফ কালেক্টিভ একশন বইয়ের ফ্রেমটি প্রয়োগ করে বাংলাদেশের গণ-আন্দোলনের একটি বিশ্লেষণ দাঁড় করাচ্ছেন। এটি আমার দৃষ্টি আকর্ষণ করে।

উপরন্তু তাঁর শাহবাগ আন্দোলনের ওপর আগ্রহ, আমার ভেতরেও আগ্রহের জন্ম দেয়। আমি খুব জলদি তাঁর সেই মেইলের রিপ্লাই দেই। কে জানত, এই সম্পর্কটা বছর বছর টিকে থাকবে”।

অনুপমের জন্ম ৯০ এর শেষ দিকে, আর এই নতুন শতকের এই কয় দিনে এসেই তিনি দুঁদে গবেষক হয়ে উঠেছেন। হাওয়ার্ড বিশ্ববিদ্যালয় থেকে পাস করে এখন হার্ভার্ডে পিএইচডি করবেন অনুপম।

ডক্টর রওনক জাহান লিখেছেন, “লেখক নিজের তাড়না আর ব্যক্তিগত অভিজ্ঞতা সাথে নিয়েই এই বিশ্লেষণটি লিখেছেন বলে তা পড়তে ভালো লাগে আর সহজে বোঝা যায়। লেখক দেখিয়েছেন কেমন করে নতুন যুগের তারুণ্যের আকাঙ্ক্ষার নতুন ধারার রাজনীতি নির্মাণে আন্দোলন একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

২৭০ টাকা মূল্যের এই বইটি প্রকাশ করেছে আদর্শ। বইমেলায় স্টল নম্বর ৪২১, ৪২২, ৪২৩, ৪২৪।

    
 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]