ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৬ জুন ২০২০ ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার শনিবার ৬ জুন ২০২০

নাগরপুরে প্রাথমিকের বৃত্তিতে এগিয়ে সরকারি বিদ্যালয়গুলো
নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৩২ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 15

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৯-এর ফলাফলের ওপর ভিত্তি করে প্রাথমিকের বৃত্তির তালিকা বুধবার প্রকাশ করা হয়েছে। এ বছর টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় ১৬০ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। যার মধ্যে ট্যালেন্টপুলে ৮৬ জন ও সাধারণ গ্রেডে ৭৪ জন শিক্ষার্থী এ বৃত্তি লাভ করে।
এ বছর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা বিশ্লেষণ করে দেখা যায় কিন্ডারগার্টেন ও অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় নাগরপুর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক এগিয়ে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতি মানুষের ধারণাকে ভুল প্রমাণিত করে তারা ঈর্ষান্বিত সাফল্য অর্জন করেছে।
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এ সাফল্যের কারণ জানতে চাইলে উপজেলা সরকারি শিক্ষা কর্মকর্তা জিএম ফুয়াদ মিয়া বলেন, উপজেলা শিক্ষা অফিসের দিক নির্দেশনায় গত কয়েক বছরে নাগরপুর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালগুলোর শিক্ষার মান বৃদ্ধি পেয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষিত দক্ষ শিক্ষকদের নির্ভীক পরিচর্যায় শিক্ষার্থীরা আগের তুলনায় আরও বেশি দক্ষ হয়ে উঠেছে। এরই ধারাবাহিকতায় আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের এ সাফল্য।
এ বছর নাগরপুর উপজেলায় ট্যালেন্টপুলের ৮৬ জন শিক্ষার্থীর মধ্যে ৬৭ জনই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। অন্যদিকে সাধারণ গ্রেডে ৭৪ জনের মধ্যে ৬৫ জনই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। ঝরে পড়া রোধ, উপস্থিতি বাড়ানো, মেধার স্বীকৃতি প্রদান ও সুষম মেধা বিকাশের লক্ষ্যে সমাপনী পরীক্ষার ওপর বৃত্তি প্রদান করে আসছে সরকার। আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার জন্য আলাদা করা হতো। ২০১০ সাল থেকে সমাপনী পরীক্ষা চালুর পর এ পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে থেকেই উপজেলাভিত্তিক বৃত্তি দেওয়া হচ্ছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]