ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ ১৩ আশ্বিন ১৪২৭
ই-পেপার সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে শেকৃবি
শেকৃবি প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১৬ মার্চ, ২০২০, ৫:১৭ পিএম আপডেট: ১৬.০৩.২০২০ ৫:৪১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 92

করোনাভাইরাস শঙ্কায় দেশে বাজার থেকে প্রায় উধাও সার্জিক্যাল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। সংকট মোকাবিলায় বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়  বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কর্মসূচি শুরু করেছে ।

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে  ঝুঁকিতে থাকা বিশ্ববিদ্যালয়ের ৫টি আবাসিক হলের শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন কৃষি রসায়ন বিভাগের শিক্ষক।

করোনায় বাংলাদেশেও এ পর্যন্ত ৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই ভাইরাস থেকে বাঁচতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে হাত পরিষ্কার রাখার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

করোনাভাইরাস প্রতিরোধে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের তৈরি হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের কৃষি রসায়ন বিভাগের উদ্যোগে তৈরি করা এসব হ্যান্ড স্যানিটাইজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

সোমবার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ আনুষ্ঠানিকভাবে বিতরণ কার্যকম শুভ উদ্বোধন করেন। প্রাথমিকভাবে এক হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরির পরিকল্পনা নিয়ে গত দুদিনে প্রায় ৫০০ বোতল তৈরি করা হয়েছে।

কৃষি রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.  তাজুল ইসলাম চৌধুরী তুহিন বলেন, ‘বিভাগের নিজস্ব অর্থায়নে প্রাথমিকভাবে এক হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।  ইতোমধ্যে তারা ৫০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছেন। আশা করছি আগামীকাল থেকে এগুলো শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে বিনামূল্যে বিতরণের পরিকল্পনা রয়েছে।

‘আমাদের আর্থিক সংকট রয়েছে। বিনামূল্যে বিতরণের জন্য ব্যাপকভাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরির দরকার হলে, আমরা তা করতে রাজি আছি। প্রয়োজনে বিশ্ববিদ্যালয় থেকে আর্থিক সহায়তা নেওয়া হবে’, যোগ করেন তিনি।

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, ‘কৃষি রসায়ন বিভাগের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই। এ কাজে আমার সর্বাত্মক সহযোগিতা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবের এ সময়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তায় অগ্রাধিকারভিত্তিতে যে কোনো প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]