ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩ এপ্রিল ২০২০ ১৮ চৈত্র ১৪২৬
ই-পেপার শুক্রবার ৩ এপ্রিল ২০২০

করোনা সংক্রমণ রোধে মসজিদে বিশেষ পরিচ্ছন্নতার উদ্যোগ
প্রকাশ: মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 24

চারদিকে এখন করোনাভাইরাসের মহাআতঙ্ক। পুরো পৃথিবীতেই আজ জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এ বিপদ থেকে মুক্তি পেতে সবাইকে সচেতন থাকতে হবে। নিজে সাবধান থাকা এবং সবাইকে সাবধান রাখাটা এখন বিশেষ গুরুত্বপূর্ণ। ইসলামও এ কথা বলে। সাবধানতা অবলম্বন করার নামই তাকওয়া। এই সময়ে নিজে পরিষ্কার থাকা এবং চারপাশকে পরিচ্ছন্ন রাখাটা ইমানের অনন্য দাবি।
এ উপলক্ষে সারা দেশে চলছে সচেতনতামূলক নানা কার্যক্রম। ঘরে বাইরে, অফিসে-আদালতে সব জায়গাতেই পরিষ্কার-পরিচ্ছন্নতার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পিছিয়ে নেই ধর্মীয় প্রতিষ্ঠানগুলোও। ইতোমধ্যে সারা দেশের মাদ্রাসাগুলো বন্ধ করা হয়েছে। মসজিদগুলোতেও পরিচ্ছন্নতার বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তদের মসজিদে না আসতে অনুরোধ করা হয়েছে। পাশাপাশি বেশ কিছু মসজিদে বিশেষ পরিচ্ছন্নতার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে এমনি বিশেষ পরিচ্ছন্নতা উদ্যোগ গ্রহণ করেছে মোহাম্মদপুরের বসিলা ওয়েস্ট ধানমন্ডি আবাসিক এলাকা। এলাকার প্রায় সবগুলো মসজিদে সব মুসল্লির জন্য তাপমাত্রা পরিমাপ যন্ত্র ও হ্যান্ডওয়াশের ব্যবস্থা করা হয়েছে। প্রতি ওয়াক্ত নামাজের সময় আজানের পর থেকে নিয়ে শুরু হয় বিশেষ সতর্কতা কার্যক্রম। সর্বশেষ মুসল্লিকেও এই তাপমাত্রা নিয়ন্ত্রণ মেশিন ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে মসজিদে প্রবেশ করতে হচ্ছে।
এ বিষয়ে কথা হলো মোহাম্মদপুর হাউজিং সোসাইটি জামে মসজিদের খতিব মাওলানা গাজী সানাউল্লাহ রাহমানীর সঙ্গে। তিনি বলেন, যেকোনো বিষয়ে সাবধানতা অবলম্বন করা তায়াক্কুল পরিপন্থি নয়। বরং আল্লাহর অপার রহমতের ওপর ভরসা করে যেকোনো সাবধানতা অবলম্বন করাই কল্যাণকর। আর এরা নাম তাওয়াক্কুল। কোনো বিষয় সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বৈধ উপায়-উপকরণের সাহায্য নেওয়া তাওয়াক্কুল পরিপন্থি নয়। বরং এটিও আল্লাহর নির্দেশ। এ বিষয়ে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, ‘তোমরা প্রস্তুত কর তাদের সঙ্গে যুদ্ধের জন্য যাই কিছু সংগ্রহ করতে পার নিজের শক্তি সামর্থ্যরে মধ্যে থেকে এবং পালিত ঘোড়া থেকে, যেন প্রভাব পড়ে আল্লাহর শুত্রæদের ওপর এবং তোমাদের শত্রæদের ওপর।’ (সুরা আনফাল : ৬০)। এ থেকে বোঝা যায়, যেকোনো বিষয়ে সব রকমের সাবধানতা অবলম্বন করা করে এবং আল্লাহর ওপর ভরসা করাই হলো তাকওয়া। যেহেতু অভিজ্ঞরা বলছেন, জীবাণু থেকে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে তাই আমাদের মসজিদগুলোকে সর্বাত্মক পরিচ্ছন্ন রাখাটাও তাকওয়ার কর্মসূচি এবং ইবাদতের অংশ বিশেষ। মসজিদ আমাদের সবচেয়ে প্রিয় ও পবিত্র জায়গা। আমাদের কর্তব্য হচ্ছে, আমাদের সিজদার এ জায়গাটা সম্পূর্ণ পরিচ্ছন্ন এবং জীবাণুর শঙ্কামুক্ত রাখা। তাই দেশের অন্য মসজিদের পক্ষ থেকেও এ ধরনের উদ্যোগ গ্রহণ করা যেতে পারে।
ষ সাদ হাবিবুল্লাহ





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]